রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

শুক্রবার আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা করছে তালেবান!


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ সেপ্টেম্বর, ২০২১ ১০:৫০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানে নতুন সরকার গঠনের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে তালেবান। শুক্রবার আসর নামাজের পর নতুন মন্ত্রিসভা ঘোষণা করা হতে পারে বলে তালেবানের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

তালেবান কর্মকর্তা আহমদুল্লাহ মুত্তাকি সামাজিক মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় জানিয়েছেন, সরকার ঘোষণা উপলক্ষে কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে একটি অনুষ্ঠানের আয়োজনের প্রস্তুতি চলছে।

টুইটে তিনি লিখেছেন, ‘তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় আসন্ন অনুষ্ঠানের জন্য প্রেসিডেন্ট ভবনে সব বন্দোবস্ত করছে। আসন্ন অনুষ্ঠানে আফগানিস্তানের নতুন সরকারের ঘোষণা করা হবে।’

টুইটে অনুষ্ঠানের প্রস্তুতির কিছু ছবিও পোস্ট করেছেন আহমদুল্লাহ মুত্তাকি।

আফগানিস্তানের গণমাধ্যম তোলো নিউজ জানিয়েছে, সরকার গঠনের ঘোষণা আসন্ন। তালেবানের সর্বোচ্চ নেতা হায়বাতুল্লাহ আখুন্দজাদার হাতেই দেশের চূড়ান্ত কর্তৃত্ব থাকবে। তবে একজন প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী তার অধীনে থাকবেন।

তালেবানের সংস্কৃতি কমিশনের সদস্য আনামুল্লা সামানগানি বলেন, নতুন সরকারের আলোচনা প্রাায় চূড়ান্ত হয়ে গেছে। মন্ত্রিসভা গঠন নিয়েও প্রয়োজনীয় আলোচনা হয়েছে।

সৌদি আরবের টেলিভিশন চ্যানেল আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, তালেবানের সরকার সম্ভবত ইরানের মডেল অনুসরণ করবে।

ইরানে একজন প্রেসিডেন্ট ও মন্ত্রিসভা থাকলেও সর্বোচ্চ নেতার ধর্মীয় কর্তৃত্ব থাকে। তিনিই দেশের সর্বোচ্চ পদাধিকারী। তিনিই নীতি নির্ধারণ করেন, প্রেসিডেন্টও তার অধীনে থাকেন। রাষ্ট্রীয় যেকোনো বিষয়ে তার মতামতই চূড়ান্ত।

আফগানিস্তানের এক রাজনৈতিক বিশ্লেষক জানান, নতুন সরকারব্যবস্থা না হবে প্রজাতন্ত, না হবে আমিরাত। এটা হবে ইসলামি সরকার। হায়বাতুল্লাহ থাকবেন সরকারের শীর্ষে। তিনি প্রেসিডেন্ট হবেন না। তিনি হবেন আফগানিস্তানের নেতা। তার অধীনে একজন প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট থাকবেন।

তালেবানের রাজনৈতিক শাখার প্রধান মোল্লাহ আব্দুল গনি বারাদার আফগানিস্তানে নতুন সরকারের প্রধান তথা দেশটির প্রেসিডেন্ট হতে যাচ্ছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি এবং তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লাহ মোহাম্মদ ওমরের ছেলে মোহাম্মদ ইয়াকুবের মতো জ্যেষ্ঠ তালেবান নেতারা আফগানিস্তানের নতুন সরকারে গুরুত্বপূর্ণ পদে বসতে যাচ্ছেন বলে ওই প্রতিবেদনে জানিয়েছে গার্ডিয়ান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর