শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

৯০ দিনের মধ্যে কাবুল দখল করতে পারে তালেবান


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১১ আগস্ট, ২০২১ ৭:৪০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

গতমাসে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা জানিয়েছিল, আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের ৬ মাসের মধ্যে তালেবান রাজধানী শহর কাবুল দখল করবে। কিন্তু এখন তারা ভিন্ন কথা বলছে। মার্কিন গোয়েন্দা বাহিনী বলছে, মাত্র ৯০ দিনের মধ্যে বিদ্রোহী গোষ্ঠী তালেবান রাজধানী শহর কাবুল দখল করে নেবে।

গত শুক্রবার থেকে তালেবান ৯টি প্রাদেশিক রাজধানী দখল করেছে। এগুলোর মধ্যে রয়েছে ফৈজাবাদ, ফারাহ, পুল-ই-খুমরি, সর-ই-পুল, শেবারগান, আইবাক, কুন্দুজ, তালুকান ও জারাঞ্জ।

এছাড়া আফগানিস্তানের গ্রামীণ এলাকাও তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।

আমেরিকান গোয়েন্দাদের বরাতে রয়টার্সের খবরে বলা হয়েছে, ৩০ দিনের মধ্যে তালেবান রাজধানী শহরকে বিচ্ছিন্ন করে ফেলবে। এরপর ৯০ দিনের মধ্যে তারা কাবুল দখল করবে।

নাম না প্রকাশ করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন গোয়েন্দা কর্মকর্তা বলেন, আফগানিস্তান জুড়ে তালেবান ব্যাপক গতিতে অগ্রসর হচ্ছে। এর মধ্যে তালেবান কবে নাগাদ রাজধানী শহর কাবুল দখল করতে পারবে তারা সেই হিসাব কষছেন।

তবে ৯০ দিনের মধ্যে তালেবান রাজধানী দখল করবে সেটি ‘একমাত্র চূড়ান্ত’ নয় জানিয়ে এই গোয়েন্দা কর্মকর্তা বলেন, এটা আফগান নিরাপত্তা বাহিনীর ওপর নির্ভর করবে। তারা যদি তালেবান বাহিনীকে প্রতিরোধ করতে সক্ষম হয় তাহলে তালেবানের জয়যাত্রা ভিন্ন মোড় নেবে।

আফগান সামরিক নেতৃত্বে পরিবর্তন
আফগানিস্তানের বিদ্রোহী গোষ্ঠী তালেবানের ঝড়ের গতিতে একের পর এক এলাকা জয়ের মধ্যে দেশটির সেনাবাহিনীর শীর্ষ পদে পরিবর্তন এনেছে সরকার।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আফগানিস্তানের সেনাপ্রধানসহ কয়েকটি শীর্ষ পদে পরিবর্তন আনা হয়েছে। কাবুল থেকে সাংবাদিক আলী এম লতিফ জানিয়েছেন, সেনা প্রধানের পদ থেকে জেনারেল ওয়ালী আহমাদজাইকে সরিয়ে দেওয়া হয়েছে। নতুন সেনা প্রধান করা হয়েছে, হায়বুতুল্লাহ আলীজাইকে।

এছাড়া আফগান স্পেশাল বাহিনীর প্রধান করা হয়েছে সামী সাদাতকে। এর আগে তিনি তালেবানের কাছ থেকে হেলমান্দ প্রদেশ রক্ষা করতে নেতৃত্ব দিয়েছিলেন।

অন্যদিকে, আফগানিস্তানের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, তালেবান আফগানিস্তানের গুরুত্বপূর্ণ কাস্টমস দখল করে নেওয়ার পর এই ঘটনা ঘটেছে।

অর্থমন্ত্রীর মুখপাত্র মোহাম্মদ রাফি তাবে বলেন, তালেবানের কাস্টমস দখলের পর আফগানিস্তানের শুল্ক হ্রাস পাচ্ছে। এ কারণে অর্থমন্ত্রী পদত্যাগ করে দেশ ছেড়েছেন। তিনি আরও জানান, আফগানিস্তানের ক্রমবর্ধমান নিরাপত্তা অবনতির কারণে স্ত্রীকে নিয়ে অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা বিদেশে চলে গেছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর