মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা রাজধানী

ঢাকায় যানবাহন ও মানুষের চলাচল বাড়ছে


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৪ জুলাই, ২০২১ ১২:২০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনা সংক্রমণ প্রতিরোধে ঈদের পর শুরু হওয়া ১৪ দিনের কঠোর লকডাউনের দ্বিতীয় দিন চলছে আজ। লকডাউনে সব ধরনের গণপরিবহন বন্ধ থাকলেও রাজধানীতে চলছে ব্যক্তিগত প্রাইভেট কার, মাইক্রোবাস, মোটরসাইকেল, রিকশা ও পণ্যবাহী ট্রাক। সকাল থেকে বেলার বাড়ার সাথে সাথে রাজধানীর প্রধান প্রধান সড়কে ব্যক্তিগত গাড়ির চলাচল বাড়ছে। সড়কে মানুষের চলাচলও বাড়ছে।

সকাল সাড়ে ৮ টার দিকে রাজধানীর শেওড়াপাড়া, তালতলা, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কাওরান বাজার, পান্থপথ ও সার্ক ফোয়ারা মোড় ঘুরে মানুষের চলাচল দেখা গেছে।

সকাল থেকে রাজধানীতে ঝিরিঝিরি বৃষ্টি ছিলো। সকাল নয়টার দিকে বৃষ্টি কমে যায়। এরপর থেকে প্রয়োজনীয় কাজে মানুষ বাইরে বের হয়। রাস্তায় গণপরিবহন না থাকলেও রিকশা, মোটরসাইকেলসহ বিভিন্ন ব্যক্তিগত গাড়িতে চলাচল করতে দেখা গেছে। রিকশায় করে মানুষকে প্রয়োজনীয় কাজে গন্তব্যে যেতে দেখা গেছে।

বিভিন্ন মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি দেখা গেছে। বাইরে বের হওয়া জনসাধারণকে জিজ্ঞাসাবাদ করছে আইনশৃঙ্খলা বাহিনী। বাইরে বের হওয়ার সঠিক কারণ দেখাতে পারলে ছেড়ে দেওয়া হচ্ছে। আর বিনাকারণে বের হলে আইনানুগ ব্যবস্থা নিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

রাজধানীর সার্ক ফোয়ারা চেকপোস্টে দায়িত্বপালনরত পুলিশ সার্জেন্ট সারোয়ার হোসেন বলেন, ‘বেশিরভাগ মানুষই চিকিৎসা ও রোগীকে হাসপাতালে নিতে যেতে বের হন। তবে যারা বিনাকারণে বের হন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

দূরপাল্লার সব ধরনের গণপরিবহন বন্ধ থাকলেও নানা কৌশলে রাজধানীতে ঢুকছে মানুষ। পুলিশকে ফাঁকি দিতে তারা যানবাহনের সামনে ‘জরুরি সেবা’ স্টিকার লাগিয়ে রেখেছে। আবার দূরের অসংখ্য যাত্রী চেকপোস্ট থাকায় আমিন বাজার ব্রিজের আগে গাড়ি থেকে নেমে হেঁটে আসেন গাবতলী। এরপর রিকশা বা ভ্যানযোগে ঢাকায় প্রবেশ করতে দেখা যায়।

পুলিশের চেকপোস্ট

আজও নগরীর সবগুলো প্রবেশপথে পুলিশ চেকপোস্ট বসিয়ে কঠোর অবস্থান নিয়েছে। যানবাহনের পাশাপাশি পায়ে হেঁটে আসা মানুষজনকে ঢাকায় প্রবেশের কারণ সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। যৌক্তিক কারণ দেখানোর পরে তাদেরকে ঢাকায় প্রবেশ করতে দেয়া হচ্ছে। কারণ যৌক্তিক না হলে তাদেরকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে।

মানুষের চলাচল সীমিত করতে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীর সদস্যদের রাজধানীতে টহল দিতে দেখা গেছে।

উল্লেখ্য, শুক্রবার (২৩ জুলাই) সকাল থেকে শুরু হওয়া কঠোর লকডাউনধ চলবে আগামী ৫ আগস্ট (বৃহস্পতিবার) দিবাগত রাত ১২টা পর্যন্ত। লকডাউনের প্রথম দিন বিধিনিষেধ না মানায় ৪০৩ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

গত ১৩ জুন লকডাউন আরোপ করে মন্ত্রিপরিষদ বিভাগ। ঈদের কারণে ১৪ জুলাই থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত লকডাউন শিথিল করা হয়েছিল। এরপর ২৩ জুলাই সকাল ৬টা থেকে নতুন করে কঠোর লকডাউন জারি করা হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর