সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সব রেকর্ড ভেঙে দেশে একদিনে করোনায় ১৫৩ জনের মৃত্যু


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :৪ জুলাই, ২০২১ ৬:৪৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ রোধে সারাদশে চলমান কঠোর লকডাউনের মধ্যে গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮টা থেকে আজ রোববার সকাল ৮টা পর্যন্ত) ১৫৩ জনের মৃত্যু হয়েছে। করোনায় এক দিনে দেশে এটাই সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। এ পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১৫ হাজার ৬৫ জনের।

আজ রোববার (৪ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ নিয়ে এক সপ্তাহের মধ্যে মৃত্যুর দুইবার রেকর্ড ভাঙা দেখলো দেশ। কঠোর লকডাউনে যাওয়া কত জরুরি ছিলো, তা মৃত্যুর হারের এই পরিস্থিতি বলে দিচ্ছে।

গত এপ্রিলের রেকর্ড ভেঙে ২৭ জুন এক দিনে ১১৯ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর, তার চার দিনের মাথায় ১ জুলাই ১৪৩ মৃত্যুর নতুন রেকর্ড হয়। তিন দিন পরেই আবারও সর্বোচ্চ ১৫৩ জনের মৃত্যু দেখলো বাংলাদেশ।

গত ২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্তের হারও।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৯ হাজার ৩১৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ৮ হাজার ৬৬১ জন। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৮ দশমিক ৯৯ শতাংশ। গতকাল শনাক্ত হয়েছিল ৬ হাজার ২১৪ জন। এ পর্যন্ত দেশে করোনায় শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ লাখ ৪৪ হাজার ৯১৭ জনে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৫১ জনই খুলনার। এছাড়া ঢাকায় ৪৬, চট্টগ্রামে ১৫, রাজশাহীতে ১২, বরিশালে ৩, সিলেটে ২, রংপুরে ১৫ এবং ময়মনসিংহে ৯ জন মারা গেছেন। মারা যাওয়াদের মধ্যে ৯৬ জন পুরুষ এবং ৫৭ জন নারী।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৭০ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের ৪৫, ৪১ থেকে ৫০ বছরের ২৪, ৩১ থেকে ৪০ বছরের ১১ এবং ২১ থেকে ৩০ বছরের ৩ জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে চার হাজার ৬৯৮ জন। এ নিয়ে দেশে মোট আট লাখ ৩৩ হাজার ৮৯৭ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

দেশে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। তারপর ধীরে ধীরে বাড়তে থাকে সংক্রমণ। গত বছরের শেষ দিকে এসে সংক্রমণ কমতে থাকে। এ বছরের মার্চ থেকে করোনা সংক্রমণ ও মৃত্যু বাড়তে থাকায় ৫ এপ্রিল থেকে সাত দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। পরে তা আরও দুই দিন বাড়ানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়। পরে তা আরও বাড়িয়ে ১৫ জুলাই পর্যন্ত করা হয়। কিন্তু দেশে এখন সংক্রমণ পরিস্থিতি এপ্রিলের মতো ভয়ংকর রূপ নিচ্ছে।

এই পরিস্থিতিতে ১ জুলাই থেকে এক সপ্তাহের জন্য কঠোর বিধিনিষেধ জারি করেছে সরকার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর