সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

কঠোর লকডাউন আরও বাড়বে কি না জানা যাবে মঙ্গলবার


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :৪ জুলাই, ২০২১ ৯:৪০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশে করোনা সংক্রমণ না কমায় আরও এক সপ্তাহ বাড়তে পারে চলমান কঠোর লকডাউন। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর পরামর্শ দিয়েছে করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। এ বিষয়ে আগামী মঙ্গলবার (৬ জুলাই) চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে সরকার। সরকারের সংশ্লিষ্ট একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

গত ১ জুলাই থেকে শুরু হয়েছে সাত দিনের কঠোর লকডাউন। ৭ জুলাই বুধবার মধ্যরাতে তা শেষ হওয়ার কথা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, করোনায় যে হারে মৃত্যু ও আক্রান্ত হচ্ছে, লকডাউন বাড়ানো ছাড়া সরকারের কাছে অন্য কোনো পথ খোলা নেই।

নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বলেন, করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক নয়। মৃত্যুর সংখ্যা দেড়শ’র বেশি। তাই লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর বিষয়ে চিন্তা-ভাবনা করা হচ্ছে।

লকডাউন অন্তত আরও এক সপ্তাহ বাড়ানোর পক্ষে মত দিয়ে করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য ডা. কাজী তারিকুল ইসলাম বলেন, এবারের পরিস্থিতি ভয়ানক। কারণ এবারের যে ডেল্টা ভ্যারিয়েন্ট তা অত্যন্ত ভয়ানক। যারা ভেবেছিলেন, করোনা শুধু বড়লোকদের সংক্রমিত করে, তারা এবার বুঝতে পারছেন করোনা কাউকেই ছাড়ে না। এই ভ্যারিয়েন্ট শহর-গ্রাম সর্বত্র দ্রুত ছড়ায়। এই ভয়াবহতা থেকে মানুষকে রক্ষা করতেই লকডাউন আরও সাতদিন বাড়াতে হবে।

লকডাউন বাড়ানোর বিষয়ে এর আগে ইঙ্গিত দিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামও। গত ২৮ জুন মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানিয়েছিলেন, ৭ দিন পর এই লকডাউন বাড়ানোর প্রয়োজন মনে হলে তা আরও এক সপ্তাহ বাড়তে পারে।

এর আগে গত ২৪ জুন জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সারাদেশে ১৪ দিনের ‘শাটডাউনে’র সুপারিশ করা হয়। কমিটির সুপারিশের আলোকে ২৮ জুন থেকে ৩০ জুন তিন দিন সীমিত পরিসরে লকডাউন ঘোষণা করে সরকার। এরপর ১ জুলাই থেকে দেশব্যাপী শুরু হয় কঠোর লকডাউন। যা চলবে ৭ জুলাই পর্যন্ত।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে সরকার এ বছর প্রথমে ৫ এপ্রিল থেকে ধাপে ধাপে বিধিনিষেধ দিয়ে আসছে। দেশব্যাপী বিধিনিষেধের পাশাপাশি এবার স্থানীয় প্রশাসনও বিভিন্ন এলাকায় লকডাউন জারি করে। কিন্তু তারপরও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় সারা দেশে কঠোর লকডাউন দেওয়া হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর