মঙ্গলবার, ২১ মে, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়লো আরও দুই সপ্তাহ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৮ জুন, ২০২১ ৭:২৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ভারতের করোনাভাইরাসের পরিস্থিতি কিছুটা উন্নতির দিকে থাকলেও এখনই প্রতিবেশী দেশটির সঙ্গে সীমান্ত খুলতে চায় না সরকার। এ অবস্থায় চলমান সীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দেশটির সঙ্গে আগামী ১৪ জুলাই পর্যন্ত স্থলসীমান্ত বন্ধ থাকবে।

আজ সোমবার (২৮ জুন) পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, গত ২৬ এপ্রিল থেকে ভারতের সাথে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ রয়েছে। প্রথম দফায় ভার‌তের স‌ঙ্গে ১৪ দি‌নের জন্য ব‌ন্ধের মেয়াদ শেষ হয় গত ৯ মে। এরপর আরও চার দফায় ৩০ জুন পর্যন্ত সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়। এবার আরও এক দফা মেয়াদ বাড়ানো হলো।

ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানো হলেও আগের মতোই ভারতে চিকিৎসার জন্য অবস্থান করা বাংলাদেশি নাগরিক, যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে তাদের ফিরতে হলে বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে ফিরতে পারবেন। অনুমতির জন্য সেখানের বাংলাদেশ মিশনে আবেদন করতে হবে। তবে সীমান্ত বন্ধ থাকলেও পণ্য পরিবহন চালু থাকবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস গণমাধ্যমকে জানান, ভারত থেকে বেনাপোল, আখাউড়া, হিলি, দর্শনা, বুড়িমারী এই পাঁচ পয়েন্ট দিয়ে বাংলাদেশের নাগরিকেরা দেশে ফিরতে পারবেন। তবে বাংলাদেশের লোকজনের ফিরে আসার সংখ্যা কমে যাওয়ায় এখন থেকে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার শুধু এই তিন দিন দেশের ওই পাঁচ স্থলসীমান্ত দিয়ে লোকজন ফিরতে পারবেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর