রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

তৃণমূলে সম্মেলনের আগে হচ্ছে না চট্টগ্রাম মহানগর আ.লীগের নতুন কমিটি


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২১ জুন, ২০২১ ১২:৩৮ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীদের অনেকে ধারণা করেছিলেন, আগামী ডিসেম্বরের মধ্যে কেন্দ্র থেকে নতুন কমিটির ঘোষণা আসবে। নতুন কমিটির দাবিতে নগরীর বিভিন্ন স্থানে ব্যানারও সাঁটানো হয়েছিল। নেতৃত্বে আসতে নগর আওয়ামী লীগের একজন নেতা নগরীতে পোস্টার সাঁটিয়ে প্রচারণাও চালিয়েছিলেন। আরও দুই একজন নেতা নীরবে কেন্দ্রে দৌড়যাঁপও করেন।

কিন্তু আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ রোববার (২০ জুন) চট্টগ্রাম সার্কিট হাউজে মহানগর নেতৃবৃন্দের সঙ্গে  মতবিনিময় সভায় আগামী ডিসেম্বরের মধ্যে থানা, ওয়ার্ড ও ইউনিট সম্মেলন করার বার্তা দিয়েছেন।

চট্টগ্রাম মহানগরে আওয়ামী লীগের সাংগঠনিক দুর্বলতার কথা তুলে ধরে তিনি বলেন, আমাদের লক্ষ্য আগামী ডিসেম্বরে জেলা পর্যায়ের কাউন্সিল করা। কিন্তু চট্টগ্রাম মহানগরে আমরা আগামী ডিসেম্বরের মধ্যে ইউনিট, ওয়ার্ড এবং থানার কাউন্সিল করতে চাই। এটা করলে সাংগঠনিক অনেক নেতা আছেন, যাদের যথাযথ মূল্যায়ন করা যায়নি। এই সম্মেলনের মধ্যে দিয়েই তারা যথাযথ মূল্যায়ন হবে এবং সংগঠনে গতিশীলতা আসবে।

মাহবুব উল আলম হানিফের এমন বার্তার পর ডিসেম্বরের মধ্যে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের কেন্দ্র থেকে কমিটি ঘোষণার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেছে বলে মনে করছেন সংগঠনটির নেতারা। তৃণমূলে ইউনিট সম্মেলন আয়োজনের দীর্ঘ প্রক্রিয়ায় নগর আওয়ামী লীগের নতুন কমিটি নিয়ে নানা সমীকরণ হবে বলে মনে করছেন তারা।

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সম্পাদক মণ্ডলীর একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে রাজনীতি সংবাদকে বলেন, নগরীর ১৫টি থানা, ৪৩টি ওয়ার্ড ও শতাধিক ইউনিটে সম্মেলনের আয়োজন করা একটা দীর্ঘ প্রক্রিয়া। আর এই প্রক্রিয়ায় নগর আওয়ামী লীগের নতুন কমিটি নিয়ে বর্তমানে যেসব সমীকরণের কথা আলাপ-আলোচনায় আছে তা পাল্টে যেতে পারে।

চট্টগ্রামে সাংগঠনিক দুর্বলতার চিত্র দুঃখজনক উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেন, চট্টগ্রামে বহু নেতা কেন্দ্রীয় নেতৃত্ব দেওয়ার মতো, কিন্তু আপনাদের সাংগঠনিক দুর্বলতা বা নিষ্ক্রিয়তার কারণে মূল্যায়ন হচ্ছে না। প্রতি তিন বছর পর পর সম্মেলন হলে যোগ্য নেতৃত্ব চলে আসবে।

চট্টগ্রামে আন্দোলন-সংগ্রামে প্রয়াত এ বি এম মহিউদ্দিন চৌধুরীর অবদান স্মরণ করে তিনি বলেন, তিনি দেখিয়েছিলেন কীভাবে আন্দোলন করে দাবি আদায় করতে হয়। সেই চট্টগ্রামে সাংগঠনিক দুর্বলতা আসলেই খুব দুঃখজনক।

সভায় চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, নগর কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন এবং নগর কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্যরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর