সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

আদালতে জবানবন্দি দিয়ে বাড়ি ফিরলেন আবু ত্ব-হা ও তার দুই সঙ্গী


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৯ জুন, ২০২১ ১২:২৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আলোচিত ইসলামী বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ও তার দুই সঙ্গীকে জবানবন্দি দেওয়ার পর নিজ জিম্মায় ছেড়ে দিয়েছেন আদালত।

শুক্রবার (১৮ জুন) রাত সাড়ে ১১টার দিকে আদালতের মাধ্যমে তাদের নিজ নিজ পরিবারের জিম্মায় দেওয়া হয়।

মেট্রোপলিটন জুডিশিয়াল আদালতের বিচারক কেএম হাফিজুর রহমান এ নির্দেশ দেন।

এর আগে রাত সোয়া ৯টার দিকে আবু ত্ব-হা মুহাম্মদ আদনান, তার সঙ্গী আব্দুল মুকিত ও গাড়িচালক আমির উদ্দিন ফয়েজকে ডিবি কার্যালয় থেকে আদালতে নেওয়া হয়।

আট দিন নিখোঁজ থাকার পর আজ দুপুরে রংপুরে শ্বশুরের বাসায় আসেন আবু ত্ব-হা মোহাম্মদ আদনান। তার তিন সঙ্গীও নিজ বাড়িতে ফিরে আসেন। এরপর পুলিশ এসে তাদের প্রথমে কোতোয়ালী থানায় নিয়ে যায়। এরপর তাদের থানা থেকে রংপুর ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

তাদের উদ্ধারের পর বিকেল পাঁচটার দিকে রংপুর ডিবি পুলিশের উপ-কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন সংবাদ সম্মেলনে বলেন, ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় তারা আত্মগোপনে ছিলেন। তাদের বিরুদ্ধে কোনো অপরাধ ঘটেনি বলে প্রাথমিকভাবে সে আমাদের জানিয়েছে। সেখানে আবু-ত্বহার সঙ্গে তার দুই সঙ্গী ও গাড়ি চালকও আত্মগোপনে ছিলেন। তাদের নিখোঁজের পেছনে কোনো গোষ্ঠী বা কেউ জড়িত ছিলেন না বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

গোয়েন্দা কর্মকর্তা আবু মারুফ হোসেন জানান, তারা ঢাকায় গিয়েছিলেন। সেখান থেকে আবার ফেরতও আসেন। ঘটনার দিন গাবতলী থেকে গাইবান্ধা চলে আসেন। গাইবান্ধার ত্রিমাথায় ত্ব-হা আদনানের এক বন্ধু সিয়ামের মায়ের বাসায় তারা আত্মগোপনে ছিলেন।

ব্যক্তিগত কারণ সম্পর্কে সাংবাদিকরা জানতে চাইলে তিনি জানান, এই মুহূর্তে তা বলা যাবে না। সেটা ভেরিফাই করতে হবে। তাদের তথ্য যাচাই-বাছাই করবো। আসলে সব ব্যক্তিগত কারণ তো বলা যায় না।

গত ১০ জুন রাত থেকে নিখোঁজ ছিলেন আবু ত্ব হা আদনান। তার সঙ্গে নিখোঁজ হন গাড়ির চালকসহ আরও দুজন। আদনানের খোঁজ না পেয়ে তার মা রংপুর কোতোয়ালি থানায় একটি জিডি করেন।

আদনানসহ চারজনের নিখোঁজ হওয়ার বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। আদনানকে ইউটিউবে বিভিন্ন ধর্মীয় বিষয়ে বক্তৃতা দিচ্ছেন, এমন ভিডিও শেয়ার করেছেন অনেকে।

গত বুধবার আবু ত্ব-হার স্ত্রী সাবিকুন নাহার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীসহ আইনশৃঙ্খলা বাহিনীর কাছে স্বামীকে উদ্ধারের আবেদন জানান। এছাড়া নিখোঁজ আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের সন্ধান দাবিতে রংপুরসহ দেশের বিভিন্ন জায়গায় মানববন্ধন করা হয়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ত্ব-হা আদনানের নিখোঁজ হওয়ার বিষয়ে তার স্ত্রী সাবিকুন নাহার বলেন, ‘গত বৃহস্পতিবার রংপুর থেকে ঢাকার উদ্দেশে রওনা হওয়ার পথে বিকেল ৪টার দিকে আদনানের সঙ্গে ফোনে আমার কথা হয়। তিনি তখন জানিয়েছিলেন, দুটি মোটরসাইকেল তাদের অনুসরণ করছিল। তিনি (ত্ব-হা) বলছিলেন, দোয়া করো যেন কিছু না হয়। রাত ২টা ৩৬ মিনিটে আদনান ফোন দিয়ে বলেন, তিনি এখন ঢাকার গাবতলীতে আছেন। এরপর থেকে আদনানসহ সবার মুঠোফোনই বন্ধ পাওয়া যায়। ’

অবশেষে নিখোঁজের ৮ দিন পর পাওয়া গেল ত্ব-হা আদনানকে।

রংপুর নগরীর সেন্ট্রাল রোডে আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের বাড়ি। আদনানের প্রথম স্ত্রী আবিদা নুর, তাদের সংসারে তিন বছরের একটি মেয়ে ও দেড় বছর বয়সী একটি ছেলে রয়েছে। তিন মাস আগে আদনান আরেকটি বিয়ে করেন। তার দ্বিতীয় স্ত্রী সাবিকুন নাহার সারা ঢাকার মিরপুরে থাকেন। তিনি মিরপুর আল ইদফান ইসলামী গার্লস মাদরাসার পরিচালক ও শিক্ষক।

আদনান প্রাতিষ্ঠানিক কোনো আরবি শিক্ষা গ্রহণ করেননি। তিনি কারমাইকেল কলেজ থেকে দর্শন বিভাগে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। পাশাপাশি তিনি রংপুরের জামিয়া সালাফিয়া মাদ্রাসায় তালিম নেন। তিনি সালাফিদের সংগঠন আহলে হাদিসের সঙ্গে জড়িত ছিলেন। আদনান অনলাইনে আরবী পড়ানোর পাশাপাশি দেশের বিভিন্ন মসজিদে জুমার খুতবা দিতে যেতেন। এছাড়াও লাইফ ফাউন্ডেশন, আলোর পথ এবং একাডেমিক কোরআন স্টাডিজ নামে সংগঠনে জড়িত রয়েছেন ত্ব-হা আদনান। ঢাকার মিরপুর আল ইদফান ইসলামী গার্লস মাদরাসার প্রতিষ্ঠাতাও আবু ত্ব-হা বলে জানা গেছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর