রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

১১৪ বিক্ষোভকারীকে হত্যার পর রাতে মিয়ানমারের জেনারেলদের জমকালে পার্টি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৯ মার্চ, ২০২১ ৪:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মিয়ানমারে জান্তা সরকারবিরোধী আন্দোলনে শনিবার (২৭ মার্চ) শতাধিক বিক্ষোভকারী প্রাণ হারান দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে। এমন নৃশংস ঘটনার পরই রাতেই জমকালে পার্টি দেন দেশটির সামরিক অভুত্থানের নেতা মিন অং হ্লাইং ও তার জেনারেলরা। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানায়, সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে রাতে সেই বিলাসবহুল পার্টির আয়োজন করা হয়।

এ দিন কোনো ধরনের বিক্ষোভ-প্রতিবাদ না করার জন্য দেশটির সামরিক সরকার নির্দেশনা জারি করেছিল। কিন্তু সেদিন মিয়ানমারজুড়েই ব্যাপক বিক্ষোভ হয় এবং সেনাবাহিনী ও পুলিশ নির্বিচার গুলিবর্ষণ করে। এ দিনে ১১৪ জন বিক্ষোভকারী নিহত হন।

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষ্যে ওইদিন কুচকাওয়াজ অনুষ্ঠানের পর সন্ধ্যায় জমালো পার্টির আয়োজন করে মিয়ানমার সেনাবাহিনী। পার্টিতে আনন্দে মেতেছিলেন দেশটির জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং ও ঊর্ধ্বতন সেনা কর্মকর্তারা।

এ ঘটনায় বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইছে। সেনাবাহিনীর এ জমকালো পার্টির ছবিতে সোশ্যাল মিডিয়ায় অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে মিয়ানমারের সরকারি টিভির শেয়ার করা ছবিতে দেখা গেছে, মিন অং হ্লাইং সাদা রঙের ইউনিফর্ম পরে আছেন। গলায় টাই বাঁধা। লালগালিচায় তাকে হাঁটতে দেখা গেছে। তার মুখে ছিল হাসি। নৈশভোজের জন্য সবার সঙ্গে বড় একটি টেবিলে বসেছিলেন তিনি।

গত ১ ফেব্রুয়ারি নির্বাচনে কারচুপির অভিযোগ এনে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান হয়। আটক করা হয় দেশটির নোবেলজয়ী রাষ্ট্রনেতা অং সান সুচি ও তার দলের বেশ কয়েকজনকে। এরপর থেকেই দেশজুড়ে বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে কঠোর অবস্থানে রয়েছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। মিয়ানমারের ঘটনাবলি পর্যবেক্ষণকারী সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স জানিয়েছে। তাদের হিসাব অনুযায়ী ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর শুরু হওয়া আন্দোলনে এখন পর্যন্ত অন্তত ৪৬০ বেসামরিক নিহত হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর