শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা দেশজুড়ে

বগুড়ায় শিক্ষক হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ১০১ জনের বিরুদ্ধে মামলা


রাজনীতি সংবাদ প্রতিনিধি, প্রকাশের সময় :১৬ আগস্ট, ২০২৪ ২:১৭ : অপরাহ্ণ
শেখ হাসিনা
Rajnitisangbad Facebook Page

বগুড়ায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষক সেলিম হোসেন (৩৫) নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ১০১ জনের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। মামলায় অজ্ঞাতপরিচয় আরও ৩৫০ জনের কথা বলা হয়েছে।

নিহত সেলিম হোসেনের বাবা সেকেন্দার আলী বাদী হয়ে বগুড়া সদর থানায় আজ শুক্রবার মামলাটি করেন। মামলায় শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরকে খুনের নির্দেশদাতা বলে উল্লেখ করা হয়েছে।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন-বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সাবেক সংসদ সদস্য মজিবর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বগুড়া-৬ (সদর) আসনের সাবেক সংসদ সদস্য রাগেবুল আহসান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি টি জামান নিকেতা, যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম, সাগর কুমার রায়, এ কে এম আসাদুর রহমান, সাংগঠনিক সম্পাদক শাহাদৎ আলম, শহর আওয়ামী লীগের সভাপতি রফি নেওয়াজ খান, সাধারণ সম্পাদক ওবায়দুল হাসান, বগুড়া জেলা যুবলীগের সভাপতি শুভাশীষ পোদ্দার, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাজেদুর রহমান ও সাধারণ সম্পাদক জুলফিকার রহমান।

এজাহারে উল্লেখ করা হয়েছে- বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে ৪ আগস্ট বেলা তিনটার দিকে বগুড়া শহরের সাতমাথায় স্টেশন সড়কে আইএফআইসি ব্যাংকের সামনে আওয়ামী লীগের সাবেক ওই দুই সংসদ সদস্যসহ সাত নেতার নেতৃত্বে আন্দোলনকারীদের ওপর হামলা চালানো হয়। এ সময় তারা ককটেল ও পেট্রোলবোমা হামলা চালান। হামলায় শিক্ষক সেলিম হোসেন রক্তাক্ত হন। বগুড়া পৌরসভার কাউন্সিলর আবদুল মতিন সরকার ও আমিনুল ইসলাম রামদা দিয়ে কুপিয়ে এবং কাউন্সিলর আরিফুর রহমান হকিস্টিক দিয়ে পিটিয়ে তাকে জখম করেন। পরে অন্য হামলাকারীরা অস্ত্র দিয়ে আঘাত করে তার মৃত্যু নিশ্চিত করেন।

 

এ নিয়ে গত চার দিনে শেখ হাসিনার বিরুদ্ধে ছয়টি মামলা দায়ের হলো।

গতকাল বৃহস্পতিবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে শেখ হাসিনাসহ ১৬ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা হয়। র‍্যাবের হেলিকপ্টার থেকে ছোড়া গুলিতে রাজধানীর মোহাম্মদপুর দারুন্নাজাত ইসলামিয়া মাদ্রাসার শিক্ষার্থী জোবায়েদ হোসেন ইমন (১২) নিহতের ঘটনায় এ মামলা দায়ের করা হয়। আব্দুল্লাহ আবু সাইদ ভূঁইয়া নামে এক ব্যক্তি মামলাটি দায়ের করেন।

গতকাল বুধবার সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৯ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার অভিযোগে মামলা করা হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনে ১৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত সংঘটিত হত্যা, গণহত্যা, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে নিহত আরিফ আহম্মেদ সিয়ামের পিতা মো. বুলবুল কবির এ মামলা করেন।

রাজধানীর কাফরুলে ঢাকা মডেল ডিগ্রি কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র ফয়জুল ইসলাম রাজনের (১৮) গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৪ জনের বিরুদ্ধে গতকাল আরেকটি মামলা দায়ের করা হয়। নিহত রাজনের ভাই রাজিব এ মামলা দায়ের করেন।

এ ছাড়া গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আরেকটি অপহরণ মামলা হয়। রাজধানীর উত্তরা থেকে সোহেল রানা নামের এক আইনজীবী তাকে নয় বছর আগে গুমের অভিযোগে এ মামলা দায়ের করেন তিনি। মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, পুলিশের সাবেক আইজি শহীদুল হক, সাবেক র‌্যাব ডিজি বেনজীর আহমেদ এবং র‌্যাবের অজ্ঞাত ২৫ সদস্যকে আসামি করা হয়।

এর আগে গত ১৩ আগস্ট শেখ হাসিনাসহ ৭ জনের বিরুদ্ধে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হত্যা মামলা দায়ের করেন এস এম আমীর হামজা নামের এক ব্যক্তি। কোটা সংস্কার আন্দোলন চলাকালে গত ১৯ জুলাই রাজধানীর মোহাম্মদপুরে পুলিশের গুলিতে মুদি দোকানি আবু সায়েদ নিহতের ঘটনায় এ মামলা দায়ের করা হয়।

আরও পড়ুন:

মাদ্রাসা শিক্ষার্থী হত্যা, শেখ হাসিনাসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা

শেখ হাসিনার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যার মামলা

শেখ হাসিনার বিরুদ্ধে এবার ছাত্র হত্যা মামলা

গুমের অভিযোগে শেখ হাসিনাসহ ৫ জনের বিরুদ্ধে মামলা

শেখ হাসিনাসহ ৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর