মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪ | ২ আশ্বিন, ১৪৩১ | ১৩ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

বাংলাদেশসহ ১২৬টি দেশের জন্য ভিসা ফ্রি করলো পাকিস্তান


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ আগস্ট, ২০২৪ ১২:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিশ্বব্যাপী পর্যটক ও বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশসহ ১২৬টি দেশের জন্য ভিসা ফ্রি করে দিয়েছে পাকিস্তান। এখন থেকে ভ্রমণ ও ব্যবসায়িক উভয় কাজেই বিনামূল্যে ৯০ দিনের ভিসা পাওয়া যাবে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানে।

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে দেশটির তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার সকলের কাছে এ নতুন ভিসা নীতি উন্মোচন করেন।

গত জুলাইতে পাকিস্তান ভিসা কর্তৃপক্ষ ১২৬ দেশের জন্য এমনি একটি ঘোষণা আসতে পারে বলে জানায়। অনলাইনে একদম সহজ ৩০ প্রশ্নের উত্তর দিয়েই ২৪ ঘণ্টার মধ্যেই হয়ে যাবে ইলেকট্রনিক ভিসা (ই-ভিসা)।

পাকিস্তানের তথ্যমন্ত্রী আতাউল্লাহ বলেন, ১৪ আগস্ট থেকে ১২৬টি দেশের দর্শনার্থীদের জন্য ইলেকট্রনিক ভিসা ফি বাতিল করা হয়েছে এবং আবেদন প্রক্রিয়াও খুব সহজ করা হয়েছে।

প্রসঙ্গত, পাকিস্তানের এই নতুন ভিসা ফ্রি নীতির আওতাভুক্ত দেশগুলোর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে জার্মানি, ইতালি, দক্ষিণ আফ্রিকা, মেক্সিকো, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, কাতার, নেপাল, বাংলাদেশসহ আরও অনেক দেশ। সেসব দেশের নাগরিকরা দেশটিতে প্রবেশ করে পাসপোর্ট দেখানোর মাধ্যমেই পেয়ে যাবেন অন-এরাইভাল ভিসা।

এর আগে ইউরোপের শেনজেন ভিসার মতো নতুন ভিসা পদ্ধতি চালু করেছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের ছয়টি দেশ। নাগরিক ও পর্যটকদের চলাচল আরও সহজ করতে ‘ইউনিফায়েড ট্যুরিজম ভিসা’ বা একক ভিসা চালু করেছে দেশগুলোর জোট-গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি)।

একটি ভিসা দিয়েই জিসিসিভুক্ত ছয়টি দেশে ভ্রমণ করা সম্ভব হবে। এই সুবিধা দেশগুলোর নাগরিককে ভ্রমণসহ নানা ধরনের বাণিজ্যিক সুবিধাও নিশ্চিত করবে।

জিসিসিভুক্ত দেশগুলো হচ্ছে-সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন, ওমান, কুয়েত ও কাতার।

আরও পড়ুন: আরবের ৬ দেশে ভ্রমণ করা যাবে এক ভিসায়

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর