সোমবার, ৭ অক্টোবর, ২০২৪ | ২২ আশ্বিন, ১৪৩১ | ৩ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা জাতীয়

হাছান মাহমুদ ও তার স্ত্রী-মেয়ের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১১ আগস্ট, ২০২৪ ১:২৪ : অপরাহ্ণ
সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, তার স্ত্রী ও মেয়ের সব ধরনের ব্যাংক হিসাব জব্দ করার নির্দেশ দিয়েছে আর্থিক গোয়েন্দা বিভাগ। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এই নির্দেশ সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাঠিয়ে দিয়েছে।

বিএফআইইউ ব্যাংকগুলোকে হাসান মাহমুদ, তারা স্ত্রী নুরান ফাতেমা ও মেয়ে নাফিসা জুমাইনা মাহমুদের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টের মাধ্যমে সব ধরনের টাকা তোলা বন্ধ করতে এই নির্দেশ দিয়েছে। ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের আওতায় এই নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগের এই নির্দেশনার ফলে ওই তিনজনের ব্যক্তিগত কিংবা ব্যবসায়ী ব্যাংক হিসাব থেকে কোনো অর্থ উত্তোলন করা যাবে না।

শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ আত্মগোপনে চলে যান।

২০২৪ সালের জানুয়ারিতে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের পর শেখ হাসিনার নেতৃত্বে যে সরকার গঠিত হয়, তাতে তাকে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। এর আগের আগের সরকারে তিনি তথ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

শেখ হাসিনা সরকারে যাদের অত্যন্ত প্রভাবশালী হিসেবে গণ্য করা হতো, তাদের মধ্যে হাছান মাহমুদ একজন।

একটি সূত্র জানিয়েছে, হাছান মাহমুদসহ আওয়ামী লীগের শীর্ষ নেতারা রাজধানীতে একটি সংরক্ষিত এলাকায় আত্মগোপন করে আছেন।

 

প্রসঙ্গত, গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির সময় লাখো মানুষ রাস্তায় নেমে আসেন। ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পতন হয় শেখ হাসিনা সরকারের। ওই দিন বেলা আড়াইটার দিকে বঙ্গভবন থেকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে করে শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা দেশ থেকে পালিয়ে যান। এর মধ্য দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের টানা সাড়ে ১৫ বছরের ক্ষমতার অবসান ঘটে।

হাসিনার পতনের পর আওয়ামী লীগের কেন্দ্রীয় ও জেলা-উপজেলার বিভিন্ন কার্যালয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। এ ছাড়া নেতাদের মারধর, হত্যা, বাড়িতে অগ্নিসংযোগের ঘটনাও ঘটছে।

এ অবস্থায় আওয়ামী লীগের নেতারা এখন আত্মগোপনে। কেউ কেউ দেশ ছাড়তে পেরেছেন। ইতিমধ্যে ঢাকা শাহজালাল বিমানবন্দরে সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে আটক করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে অবৈধ পথে ভারতে পালিয়ে যাওয়ার সময় ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীকে আটক করেছে সেনাবাহিনী ও বর্ডার গার্ড।

আরও পড়ুন:

জয়-আরাফাতের জুডিশিয়াল ক্যু করার ‘ষড়যন্ত্র ফাঁস’

সন্ত্রাসী সংগঠন হিসেবে আ.লীগকে নিষিদ্ধ করার দাবি

আ.লীগের কেন্দ্রীয় অফিস এখন ছাত্র-জনতার কার্যালয়

আওয়ামী লীগের প্রভাবশালী মন্ত্রী-এমপিরা কে কোথায়

শেখ হাসিনা ক্ষমতা ছাড়ার শেষ চার ঘণ্টা যা ঘটেছিল

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর