শুক্রবার, ২৮ জুন, ২০২৪ | ১৪ আষাঢ়, ১৪৩১ | ২১ জিলহজ, ১৪৪৫

মূলপাতা আবহাওয়া

চলতি সপ্তাহে বৃষ্টির আভাস


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২২ জুন, ২০২৪ ১২:৩৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলতি সপ্তাহে বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের ১১টি অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে সংস্থাটি। তবে বৃষ্টি হলেও গরমের অনুভূতি থাকতে পারে।

আজ শনিবার আবহাওয়া অধিদপ্তরের এক পূর্বাভাসে এই বৃষ্টির আভাস দেওয়া হয়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসের শেষের দিকে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে। তা নিম্নচাপে পরিণত হলে কিছু এলাকাতে বৃষ্টিপাত আরও বেশি হতে পারে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যান্য স্থানে মাঝারি অবস্থায় রয়েছে।এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এই সময়ে কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, নোয়াখালী, কুমিল্লা ও সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে।

আরও পড়ুন: যেখানে প্রতিবছর আকাশ থেকে বৃষ্টির মত ঝরে পড়ে মাছ!

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর