সোমবার, ১৭ জুন, ২০২৪ | ৩ আষাঢ়, ১৪৩১ | ১০ জিলহজ, ১৪৪৫

মূলপাতা আবহাওয়া

ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগ উপকূলে চলে এসেছে


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৬ মে, ২০২৪ ৩:৪৪ : অপরাহ্ণ
ঘূর্ণিঝড় রিমালের অগ্রভাগের প্রভাবে উপকূলের নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঘূর্ণিঝড় রিমালের কেন্দ্রভাগ সমুদ্রবন্দর পায়রা থেকে ২০০ কিলোমিটার দূরে থাকলেও এটির অগ্রভাগ ইতিমধ্যে উপকূলে চলে এসেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ইতোমধ্যে রিমালের অগ্রভাগের প্রভাবে পটুয়াখালীর নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন আজ বিকেল ৩টায় বলেন, ‘আমরা ইতিমধ্যে উপকূল থেকে সংবাদ পেয়েছি। অনেক জায়গায় বাতাস ও বৃষ্টি শুরু হয়েছে। এর থেকে বোঝা যাচ্ছে, ঝড়ের অগ্রভাগ উপকূলে চলে এসেছে।’

এই আবহাওয়াবিদ বলেন, দমকা বা ঝোড়ো বাতাসসহ এই ঝড়ের গতিবেগ ৮৯ থেকে ১২০ কিলোমিটারের মধ্যেই আছে। গতিবেগ এই সীমার মধ্যে ওঠানামা করবে।

আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের উপকূলীয় এলাকায় প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রভাগের প্রভাবে বৃষ্টিসহ দমকা বা ঝড়ো হাওয়া অব্যাহত রয়েছে। এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে মোংলার কাছ দিয়ে সাগর আইল্যান্ড (পশ্চিমবঙ্গ)-খেপুপাড়া উপকূল অতিক্রম করতে পারে। প্রবল ঘূর্ণিঝড়টির কেন্দ্র অতিক্রমের পর এর নিম্ন ভাগ অতিক্রম অব্যাহত থাকবে।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ নাথ বলেন, রিমালের কেন্দ্রভাগ বিকেল ৫টার পর স্থলে আঘাত হানবে। তবে কিছু মেঘ ইতিমধ্যে উপকূলের দিকে চলে এসেছে।

আবহাওয়াবিষয়ক এই গবেষক বলেন, ঘূর্ণিঝড় রিমাল সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টার মধ্যে খেপুপাড়া অতিক্রম করবে। এটি ভারতীয় সুন্দরবন অংশ দিয়ে স্থলে প্রবেশ করে পরে খুলনা, খেপুপাড়া হয়ে ওপরের দিকে যাবে। পুরোপুরি মিশে যেতে ২৮ তারিখ পর্যন্ত সময় নেবে। এটির গতিবেগ ১২০ থেকে ১২২ কিলোমিটার থাকলেও পরে এটি কমে ৭০ থেকে ৮০ কিলোমিটার থাকতে পারে।

আরও পড়ুন: 

ঘূর্ণিঝড়ের প্রভাবে ১৬ জেলায় ৮-১২ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা

ধেয়ে আসছে রিমাল, পায়রা-মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর