শুক্রবার, ২১ জুন, ২০২৪ | ৭ আষাঢ়, ১৪৩১ | ১৪ জিলহজ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আশা জাগিয়েও ব্যর্থ ইন্ডিয়া জোট, সরকার গঠন করছে মোদির এনডিএ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ জুন, ২০২৪ ৪:০২ : অপরাহ্ণ
গতকাল মঙ্গলবার বিজেপির কেন্দ্রীয় দপ্তরের সামনে সমর্থকদের উদ্দেশ্যে বিজয় চিহ্ন দেখান নরেন্দ্র মোদি।
Rajnitisangbad Facebook Page

ভারতে লোকসভার নির্বাচনে আশা জাগিয়েও নিভে গেল ইন্ডিয়া জোটের সরকার গঠনের সম্ভাবনা। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলেও এনডিএ জোটকে নিয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি।

আজ বুধবার ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আগামী শনিবার প্রধানমন্ত্রী মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন হতে পারে।

নতুন সরকার গঠনের লক্ষ্যে আজ দুপুরে দিল্লিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিকে নরেন্দ্র মোদির এনডিএ শিবিরের প্রতি সমর্থনের স্পষ্ট বার্তা দিয়েছেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু।

আজ নয়াদিল্লিতে এনডিএ শিবিরের বৈঠকে যোগ দেওয়ার আগে অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়াতে সংবাদ সম্মেলন করে নাইডু ঘোষণা দেন, ‘আমরা এনডিএ জোটেই আছি।’

গতকাল মঙ্গলবার ভারতের ১৮ লোকসভা নির্বাচনের গণনা শেষ হয়। ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) পেয়েছে ২৯৩ আসন, এর মধ্যে বিজেপি এককভাবে জয় পেয়েছে ২৪০ আসনে।

অন্যদিকে বিরোধীদলের জোট ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩২ আসন, এর মধ্যে প্রধান শরিক দল কংগ্রেসের ঝুলিতে গেছে ৯৯ আসন।

কোনো দলই এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসন না পেলেও এনডিএ জোট সেই লক্ষ্যমাত্রায় পৌঁছেছে। কেন্দ্রে সরকার গঠনের লক্ষে তোড়জোড় শুরু করেছে এনডিএ শিবির। আর তৃতীয়বারের মতো দিল্লিতে সরকার গঠনের লক্ষে শরিক দল জনতা দল ইউনাইটেড (জেডিইউ) এবং তেলেগু দেশম পার্টির (টিডিপি) সঙ্গে মঙ্গলবার রাতেই কথা বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এমন এক পরিস্থিতিতে আজ দিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠক ডেকেছে এনডিএ। এরই মধ্যেই দিল্লিতে পৌঁছেছেন জেডিইউ প্রধান নিতীশ কুমার। বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু। চলমান লোকসভা নির্বাচনে এবং রাজ্যটির বিধানসভা নির্বাচনে খুব ভালো ফল করেছে টিডিপি। বুধবারই দলের প্রধান নাইডু এনডিএ জোটের সঙ্গে থাকার বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্রে খবর, এনডিএ কেন্দ্রে সরকার গঠন করলে সেক্ষেত্রে লোকসভার স্পিকারের পদ দাবি করতে পারেন নাইডু।

জোটের বৈঠকে যোগ দেওয়ার আগে অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়াতে সংবাদ সম্মেলন করে নাইডু বলেন, ‘আমার অভিজ্ঞতা রয়েছে, গত কয়েক বছরে আমি দেশের রাজনীতিতে অনেক পরিবর্তন দেখেছি। রাজনীতিতে উত্থান-পতন খুব কমন (সাধারণ) বিষয়। আমরা এনডিএ জোটের সঙ্গেই আছি। আমি দিল্লির উদ্দেশে রওনা দিচ্ছি।’

এদিকে জোটের রণকৌশল ঠিক করতে আলাদা করে ইন্ডিয়া জোটের পক্ষেও আজ দুপুরে নয়াদিল্লিতে বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে যোগ দিতে একে একে দিল্লিতে উড়ে আসছেন শরীক দলগুলোর শীর্ষ নেতৃত্ব। এরই মধ্যেই দিল্লিতে পৌঁছেছেন আরজেডি নেতা তেজস্বী যাদব। পাটনা থেকে একই বিমানে দিল্লি পৌঁছান নীতিশ-তেজস্বী। বিমানবন্দর থেকে হাসিমুখেই বেরোতে দেখা যায় বিহারের কাকা-ভাইপোকে।

দুপুরে বিরোধী জোটের বৈঠকে যোগ দিতে দিল্লির উদ্দেশে রওনা দেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাতিজা অভিষেকও। অভিষেক জানান, মমতার বার্তা, সর্বশক্তি দিয়ে তৃতীয়বারের মতো কেন্দ্রের ক্ষমতায় আসা থেকে এনডিএ জোটকে প্রতিহত করা।

আরও পড়ুন:

বিজেপির ধস, কংগ্রেসের চমক

নরেন্দ্র মোদির ‘জনপ্রিয়তার ভিত’ নাড়িয়ে দিয়েছেন যিনি

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর