শনিবার, ২৯ জুন, ২০২৪ | ১৫ আষাঢ়, ১৪৩১ | ২২ জিলহজ, ১৪৪৫

মূলপাতা ধর্ম

নামাজে সিজদার সময় আগে হাঁটু না হাত রাখতে হবে?


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩১ মে, ২০২৪ ১১:২৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ইসলাম ধর্মের একটি দৈনিক নিয়মিত ইবাদত হলো নামাজ বা সালাত। একটি নির্দিষ্ট পদ্ধতিতে নামাজ আদায় করতে হয়। রাসুলুল্লাহ (সা.) নামাজ পড়ার পদ্ধতি সবিস্তারে বর্ণনা করেছেন। এর মধ্যে এমন কিছু নিয়ম-কানুন রয়েছে, যা করলে সমস্যা নেই, না করলেও গুনাহ নেই।

আবার কিছু নিয়ম-কানুন আগে-পরে পালন করলেও সমস্যা নেই। তেমনই একটি বিষয় হলো-নামাজে রুকু থেকে সিজদায় গমনকালে জায়নামাজ, ফ্লোর বা মেঝেতে আগে হাঁটু নাকি হাত রাখা সুন্নত? বিষয়টি নিয়ে আলেমদের মধ্যে মতানৈক্য রয়েছে।

হাদিস থেকে জানা যায়, রাসুলুল্লাহ (সা.) সিজদায় গমনকালে কোনো সময় আগে জমিনে হাত রেখেছেন, কোনো সময় হাঁটু আগে রেখেছেন। এসব হাদিস কোনোটাই মাউযু (বানোয়াট) নয়। তাই দুটোই সুন্নত।

ফকিহগণদের (ফিকহ শাস্ত্রে পন্ডিত) অনেকে বলেছেন, সিজদায় গমনকালে প্রথমে হাঁটু রাখতে হবে তারপর দুই হাত। আগে হাত রাখা সুন্নাতের খেলাফ।

আবার অনেক ফকিহগণের মতে, সিজদায় যাওয়ার সময় আগে মাটিতে হাত রাখাই সুন্নত।

ইমাম আবু হানিফা (রহ.) আগে হাঁটু রাখার পক্ষে নিজের মত ব্যক্ত করেছেন।

এই মতের সমর্থনে একটি হাদিসে উল্লেখ রয়েছে-ওয়াইল ইবনে হুজর (রা.) বলেন, ‘আমি রাসুলকে (স.) দেখেছি, তিনি যখন সিজদায় যেতেন তখন হাত রাখার আগে হাঁটু রাখতেন। আর যখন সিজদা থেকে উঠতেন তখন হাঁটুর আগে হাত উঠাতেন।’-(আবু দাউদ, হাদিস নম্বর-৮৩৮, তিরমিজি, হাদিস নম্বর-৩৬৮, নাসাঈ, হাদিস নম্বর-১০৮৯)

অন্য হাদিসে আছে, সিজদায় যাওয়ার সময় মাটিতে আগে হাত রাখতে হবে এবং পরে হাঁটু রাখতে হবে।

অন্যদিকে সিজদায় গমনকালে আগে হাত রাখার ব্যাপারেও হাদিসে রয়েছে।

আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, ‘যখন তোমাদের কেউ সিজদা করে, তখন যেন উটের মতো না বসে, বরং দুই হাতকে যেন হাঁটুর পূর্বে যমীনে রাখে।’ (আবু দাঊদ, হাদিস নম্বর-৮৪০; নাসাঈ, হাদিস নম্বর-১০৯১)।’

হযরত উমর ইবনুল খাত্তাব (রা.) থেকে বর্ণিত আছে যে, তিনি যখন সিজদা করতেন, তখন দুই হাঁটু রাখার পূর্বে আগে দুই হাত রাখতেন। আর তিনি বলতেন, রাসুল (সা.) এমনটি করতেন।-(মিশকাত, প্রথম খন্ড, পৃষ্টা নম্বর-২৮২)

তবে ইমাম আবু হানিফা (রহ.) এর দৃষ্টিতে, সিজদার সময় হাঁটুর আগে হাত রাখার বিষয়টি হয়তো নবীজির অসুস্থতার সময়ের।

সিজদায় গমনকালে হাঁটু নাকি হাত আগে রাখতে হবে-তা নিয়ে শাইখুল ইসলাম ইবনে তাইমিয়াহ (রহ.) তার মাজমূঊল ফাতাওয়ায় গ্রন্থে একটি মূল্যবান মন্তব্য করেছেন।

তিনি বলেছেন, ‘আলেমদের ঐক্যমত অনুসারে উভয় উপায়ে সালাত আদায় করা জায়েজ। অর্থাৎ যদি কোনো ব্যক্তি সিজদায় যাওয়ার পূর্বে প্রথমে হাঁটু রাখতে চায় বা হাত আগে রাখতে চায়, উভয় ক্ষেত্রেই তার নামাজ বৈধ। এ বিষয়ে সকল আলেমরা একমত, তবে কোনটি উত্তম তা নিয়ে তারা মতভেদ করেছেন। আলেমদের উচিত, যে মতামতকে তারা সঠিক বলে মনে করেন তার উপর আমল করা এবং সাধারণ মুসলমানের উচিত একজন আলেমের মতামত অনুসরণ করা যাকে সে সঠিক মনে করে। আর আল্লাহই ভালো জানেন।’ (মাজমূঊল ফাতাওয়া খন্ড-২২, পৃষ্ঠা-৪৪৯)।

আরও পড়ুন:

প্রস্রাব-পায়খানা ও বায়ু চেপে রেখে নামাজ পড়া যাবে কি?

জোহর ও আসরের ফরজ নামাজে কিরাত চুপেচুপে পড়ার কারণ কী?

আজান-ইকামতে রাসুলের নাম শুনে কি আঙুল চুমু খেয়ে চোখে লাগাতে হয়?

টাখনুর ওপরে প্যান্ট গুটিয়ে নামাজ পড়লে কি হবে?

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর