বুধবার, ২২ মে, ২০২৪ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সফরের প্রথম দিনে যা যা করলেন ডোনাল্ড লু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৫ মে, ২০২৪ ১:০১ : পূর্বাহ্ণ
যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

দুই দিনের সফরে আজ মঙ্গলবার ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সফরের প্রথম দিনে তার ব্যস্ত সময় কেটেছে।

সকালে ঢাকায় এসেই তিনি চলে যান মার্কিন দূতাবাসে। সেখানে বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থাসহ বিভিন্ন বিষয়ে নিজের দেশের কূটনীতিকদের মূল্যায়ন শোনেন।

বিকেলে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন। আলোচনায় স্থান পায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী রাজনৈতিক পরিস্থিতি, নাগরিক অধিকার, শ্রমমান, মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা, নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনযাত্রার হালচাল ও ফিলিস্তিন প্রসঙ্গ।

আলোচনায় অংশ নেন-ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, মানবাধিকার কর্মী নূর খান, বাংলাদেশ সেন্টার ফর উইমেন ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার, শ্রম অধিকারকর্মী বাবুল আক্তার ও জলবায়ু কর্মী সোহানুর রহমান।

কল্পনা আক্তার বলেন, শ্রম আইনসহ বিভিন্ন বিষয়ে লু জানতে চেয়েছেন।

সোহানুর রহমান বলেন, শ্রমিকের অধিকার, ফিলিস্তিন ও জলবায়ু পরিবর্তনের নানান দিক নিয়ে বৈঠকে কথা হয়েছে।

সন্ধ্যায় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেন লু। এরপর যোগ দেন নৈশভোজে।

ডোনাল্ড লু’র সঙ্গে বৈঠকে কী কথা হয়েছে-এমন প্রশ্নের জবাবে সালমান রহমান প্রেস ব্রিফিংয়ে বলেন, যুক্তরাষ্ট্র প্রতিনিধি দল সরকারের সঙ্গে সম্পর্ক ভালো করার আগ্রহের কথা জানিয়েছে।

নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের জারি করা ভিসা নীতিসহ ‘ভুল বোঝাবুঝির’ বিষয়গুলো এবং চীনের আঞ্চলিক প্রভাব বৃদ্ধির প্রসঙ্গ কোনো পক্ষই তোলেনি, এমনটাই দাবি করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা।

সালমান এফ রহমান বলেন, নির্বাচনের আগে ও পরে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে মার্কিন সরকারের নিজস্ব একটি দৃষ্টিভঙ্গি ছিল। তা সত্ত্বেও সম্পর্ক উন্নয়নে তাঁদের মনোভাবকে সরকার স্বাগত জানিয়েছে।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) মান অনুযায়ী শ্রম আইনের সংস্কার, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, ভারত, ভুটান, নেপাল ও বাংলাদেশের মধ্যে বিদ্যুতের আঞ্চলিক অবকাঠামো তৈরি, রোহিঙ্গা সংকট, ফিলিস্তিন প্রসঙ্গেও মার্কিন প্রতিনিধি দলটির সঙ্গে কথা হয়েছে।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সবগুলো বৈঠকে উপস্থিত ছিলেন।

আগামীকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মামুনের সঙ্গে লুর আলাদা আলাদা বৈঠকের কথা রয়েছে।

আরও পড়ুন: বাংলাদেশি ফুচকা সেরা: ডোনাল্ড লু

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর