বুধবার, ২২ মে, ২০২৪ | ৮ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

খেলাপি ঋণ: সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, চট্টগ্রাম প্রকাশের সময় :১৩ মে, ২০২৪ ৯:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

প্রায় ৩১ কোটি টাকা ঋণখেলাপির অভিযোগে সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে চট্টগ্রামের একটি আদালত।

গতকাল রোববার চট্টগ্রামের অর্থঋণ আদালতের বিচারক যুগ্ম জেলা জজ মুজাহিদুর রহমান এ আদেশ দেন।

২০২৩ সালের ২৬ নভেম্বর উত্তরা ব্যাংকের আগ্রাবাদ শাখার প্রিন্সিপ্যাল অফিসার এ এস এম ফয়জুল আলম চৌধুরী আদালতে এ মামলা দায়ের করেন।

মামলার আসামিরা হলেন-সানোয়ারা ডেইরি ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান এবং তিন পরিচালক জাহিদুল ইসলাম, কামরুল ইসলাম ও ওয়াহিদুল ইসলাম।

মুজিবুর রহমান আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সদস্য।

অর্থঋণ আদালত সূত্রে জানা গেছে, উত্তরা ব্যাংক থেকে দুই প্রতিষ্ঠানের নামে ২০ কোটি ৭২ লাখ ৪৬ হাজার ৭০৭ টাকা ঋণ নেয়া হয়েছিল। এর মধ্যে সানোয়ারা ডেইরি ফুডস লিমিটেডের নামে ১৭ কোটি ৯০ লাখ ৫৯ হাজার ১৩৯ টাকা ও ইউনিল্যাক সানোয়ারা বিডি লিমিটেডের ২ কোটি ৮১ লাখ ৮৭ হাজার ৫৬৭ টাকা ঋণ নেওয়া হয়েছিল। কিন্তু এর বিপরীতে ব্যাংকে কোনো সম্পত্তি বন্ধক রাখা হয়নি।

নির্ধারিত সময়ে পরিশোধযোগ্য ঋণ হিসেবে আরোপিত সুদ ছিল এক কোটি ৬৭ লাখ ৬৩ হাজার ১১৭ টাকা। ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ার পর পুনঃতফসিলের সুযোগ দেয় ব্যাংক। এরপরও ঋণ পরিশোধ না করায় সুদ আরোপ হয় আরও ৮ কোটি ১৩ লাখ ৪০ হাজার ৬২৪ টাকা। এর ফলে ২০২৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত দুই প্রতিষ্ঠান মিলিয়ে খেলাপি ঋণ দাঁড়ায় ৩০ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ৪৪৯ টাকা ৩৯ পয়সা।

এ অবস্থায় গত ২ মে বাদী আদালতে বিবাদীদের পাসপোর্ট জব্দ করে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়ার আবেদন করেন।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, আদালত পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) বিশেষ পুলিশ সুপারকে (এসপি-ইমিগ্রেশন) এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, শিল্পপতি নুরুল ইসলাম বিএসসি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি। চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসন থেকে তিনি ২০০৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১৪ সালে আওয়ামী লীগ টানা দ্বিতীয়বার সরকার গঠনের পর নুরুল ইসলাম বিএসসিকে টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী করা হয়েছিল।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর