বুধবার, ২৯ মে, ২০২৪ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আবহাওয়া

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১.৩ ডিগ্রি, সারাদেশে হিট এলার্ট জারি 


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৯ এপ্রিল, ২০২৪ ৫:৪৩ : অপরাহ্ণ
প্রচণ্ড গরমে নাজেহাল পুরো দেশ। প্রখর রোদে পথচারী ও খেটে খাওয়া মানুষের মাঝে যেন পানির জন্য হাহাকার। মাঝরাস্তায় পানির সরবরাহ পেয়ে সেখানেই প্রশান্তি খুঁজে নিচ্ছেন তারা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

আজ শুক্রবার থেকে আগামী সোমবার সকাল পর্যন্ত তাপমাত্রা আরও বাড়তে পারে জানিয়ে সারাদেশে ৭২ ঘণ্টার হিট এলার্ট দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ শুক্রবার আবহাওয়া অধিদপ্তরের এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে বলে সতর্কবার্তায় উল্লেখ করা হয়।

এদিকে আজ চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

এ নিয়ে টানা তিন দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। টানা তাপদাহে অতিষ্ঠ এখানকার জনপদ। অসহ্য গরমে প্রাণীকূলের প্রাণ যেন ওষ্ঠাগত। হাসপাতালে বাড়ছে গরমজনিত রোগীর সংখ্যা। তীব্র তাপে বিপাকে পড়েছেন শ্রমজীবী মানুষ। প্রয়োজনের তাগিদে ঘর থেকে বেরিয়েও কাজ করতে পারছেন না তারা।

তীব্র তাপদাহে জনসাধারণকে সচেতন করতে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারী ও এলাকাবাসীকে সতর্ক করছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

দামুড়হুদা বাসস্ট্যান্ড এলাকার ভ্যানচালক মিজানুর রহমান বলেন, গত ১৫ দিন থেকে খুব তাপ পড়েছে। আজ যে তাপ, তাতে মনে হচ্চি যেনে সূর্য মাতার ওপর চলি এসিচে। গা-হাত পা জ্বালাপুড়া করচি। গা দিয়ি তরতর করি ঘাম ঝরচি।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, গত কয়েকদিন থেকে চুয়াডাঙ্গা ও মেহেরপুর অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। আজ এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তবে এখনই এই এলাকায় বৃষ্টির কোনো সম্ভাবনা নেই।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর