বুধবার, ২৯ মে, ২০২৪ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ২০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

১ মাস ধরে বঙ্গোপসাগরে অবস্থান করছে গুপ্তচর জাহাজ!


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ এপ্রিল, ২০২৪ ৫:০৮ : অপরাহ্ণ
চীনা জাহাজ ‘জিয়াং ইয়াং হং ১’। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বঙ্গোপসাগরের মাঝে গত এক মাস ধরে অবস্থান করছে চীনের গুপ্তচর ‘জিয়াং ইয়াং হং ১’। ভারতের ওপর নজরদারি চালাতে চীন এই জাহাজটি ব্যবহার করছে জানিয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছে দেশটি।

ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বর্তমানে চীনা জাহাজটি আন্দামান থেকে ৬০০ মাইল দূরে বঙ্গোপসাগরের মাঝখানে নোঙর ফেলে দাঁড়িয়ে আছে। শুধু তাই নয়, ভারত মহাসাগর অঞ্চলে এখনও চীনের ৩টি জাহাজ আছে বলে একটি রিপোর্টে দাবি করা হয়েছে।

গত ৭ মার্চের রাতে বঙ্গোপসাগরে প্রবেশ করেছিল চীনা গুপ্তচর জাহাজ ‘জিয়াং ইয়াং হং ১’। বর্তমানে অপর একটি চীনা গুপ্তচর জাহাজ মালদ্বীপ থেকে ৩৫০ মাইল দূরে দাঁড়িয়ে আছে। এছাড়া একটি জাহাজ মরিশাসের কাছে আছে।

বিগত বছরগুলিতে শ্রীলঙ্কাকে বেস বানিয়ে চীনা গুপ্তচর জাহাজ ভারত মহাসাগরে নজরদারি চালাত। এখন সেই জাহাজগুলোই পৌঁছে গিয়েছে আরেক প্রতিবেশী দেশ মালদ্বীপে।

মালদ্বীপে চীনপন্থী মহম্মদ মুইজ্জু ক্ষমতায় থাকায় চাপ বাড়ছে ভারতে। এই আবহে দেশটির নৌসেনারা বেশ কড়া নজরদারি শুরু করেছে এই অঞ্চলে।

ভারত মহাসাগরের তীরে নিজেদের মিসাইল পরীক্ষণ চালিয়ে থাকে ভারত। এই আবহে নজরদারি ক্ষমতা সম্পন্ন চীনা জাহাজ ভারতের উপকূলের এতো কাছে চলে আসায় স্বভাবতই উদ্বিগ্ন দিল্লি।

বিশেষজ্ঞরা মনে করছেন, আফ্রিকার পূর্ব প্রান্ত পর্যন্ত কোনও এক সমুদ্র পথের খোঁজ চালিয়ে যাচ্ছে চীন। এই নতুন জলপথ খুলে গেলে দক্ষিণ চীন সাগর থেকে মধ্যপরাচ্য বা পূর্ব আফরিকায় সহজেই পৌঁছে যাবে চীনা জাহাজ। এর ফলে ওই অঞ্চলগুলিতে আরও প্রভাব বিস্তার করতে পারবে তারা। এই অঞ্চলে বিমানবাহী রণতরীও পাঠাতে পারবে চীন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর