শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ, দিন হবে রাতের মতো


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ এপ্রিল, ২০২৪ ১২:৩৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিরল সূর্যগ্রহণের সাক্ষী হতে যাচ্ছে বিশ্ববাসী। আগামী ৮ এপ্রিল এই বিরল সূর্যগ্রহণের দেখা মিলবে। এদিন সূর্যকে চাঁদ পুরোপুরি ঢেকে ফেলবে। আর এ দৃশ্যের দেখা মিলবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা থেকে। বিরল এ সূর্যগ্রহণ দেখতে প্রস্তুত এসব দেশের লাখ লাখ মানুষ।

পূর্ণ সূর্যগ্রহণ কী?
সূর্যগ্রহণে সূর্য, পৃথিবী এবং চাঁদ এমন অবস্থানে আসে যে চাঁদ সূর্যের আলোকে সম্পূর্ণভাবে ঢেকে দেয়। এ সময় কয়েক সেকেন্ডের জন্য (কখনও কখনও কয়েক মিনিটের জন্যও) আকাশ এতটাই অন্ধকার হয়ে যায় যে মনে হয় সেটা রাতের আকাশ। আর একেই বলা হয় পূর্ণ সূর্যগ্রহণ।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আগামী ৮ এপ্রিল যেভাবে পূর্ণ সূর্যগ্রহণ দেখা যাবে ২০৪৪ সালের মধ্যে এমনটি আর দেখা যাবে না। তবে আশঙ্কা রয়েছে বিরল এই সূর্যগ্রহণটি মেঘে ঢাকা পড়তে পারে।

কোথা থেকে বিরল এই সূর্যগ্রহণ দেখা যাবে
মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য অনুযায়ী, আগামী ৮ এপ্রিল বিরল এই সূর্যগ্রহণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শুরু হবে। এটি সর্বপ্রথম মেক্সিকো থেকে দেখা যাবে। প্রশান্ত মহাসাগরীয় সময় সকাল ১১টা ৭ মিনিটে এর দেখা মিলবে। এরপরই দেখা যাবে যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে। এছাড়া দেখা মিলবে ওকলাহোমা, আরকানসান, মিসৌরি, ইলিয়ন, কেনটাকি, ইন্ডিয়ান, ওহিও, মিশিগান, পেনসিলভানিয়া, নিউইয়র্ক, ভারমাউন্ড, নিউ হ্যাম্পশায়ার এবং মেইন থেকে।

বিরল এই সূর্যগ্রহণ কানাডা, অন্টারিও, কুইবেক, নিউ ব্রান্সউইক, প্রিন্স এডওয়ার্ড দ্বীপ এবং কেপ ব্রিটন থেকে দেখা যাবে। এছাড়া স্থানীয় সময় বিকাল ৫টা ১৬ মিনিটে কানাডার নিউফাইন্ডল্যান্ড থেকেও এর দেখা মিলবে। অর্ধ সূর্যগ্রহণ দেখা যাবে যুক্তরাষ্ট্রের ৪৮টি অঙ্গরাজ্য থেকে।

যেসব স্থান থেকে সবচেয়ে ভালো দেখা যাবে এই বিরল সূর্যগ্রহণ
মেক্সিকোর মাজাটলান, টরিওন; টেক্সসাসের সান অ্যানটোনিও, অস্টিন, অকো, ফর্ট ওর্থ এবং ডালাস, আরকানসাসের লিটল রকি, মিসৌরির এটি লুইস, কেন্টাকির লুইসভিলে, ইন্ডিয়ানার ইন্ডিয়ানাপোলিস, কলম্বাবাসের ডেটন, ওহিও’র টোলেডো এবং কেলিল্যান্ড, মিশিগানের ডেট্রয়েট, পেনসিলভানিয়ার ইরি, নিউ ইয়র্কের বাফেলো, রোসেস্টার এবং সিরাকাস এবং কানাডার হেমিলটন, টরেন্টো ও মন্ট্রিয়াল থেকে দেখা যাবে এই বিরল সূর্যগ্রহণ।

বিরল এই সূর্যগ্রহণ খালি চোখে দেখা যাবে না
আগামী ৮ এপ্রিল বিরল সূর্যগ্রহণ দেখা নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। পূর্ণ এই সূর্যগ্রহণ খালি চোখে দেখতে নিষেধ করা হয়েছে। কারণ এক্ষেত্রে চোখের ক্ষতি হতে পারে। এজন্য বিশেষ ধরনের গ্লাস দিয়ে এটি দেখার আহ্বান জানানো হয়েছে। বিরল এই সূর্যগ্রহণ দেখার জন্য সাধারণ কোনো সানগ্লাস চোখের জন্য নিরাপদ হবে না। এজন্য বিশেষভাবে তৈরি সানগ্লাস ব্যবহার করে সূর্যগ্রহণ দেখতে হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর