শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ধর্ম

ফরজ গোসল না করে সাহরি খেলে কি রোজা হবে?


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৭ মার্চ, ২০২৪ ৮:১৬ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রোজা রাখার নিয়তে সাহরি খাওয়া সুন্নত। তবে স্বপ্নদোষ বা স্বামী-স্ত্রী সহবাসের পর গোসল করা ফরজ। এ ফরজ গোসল না করে যদি সাহরি খাওয়া হয় তাহলে রোজা হবে কি না, তা নিয়ে অনেকের মনে দ্বিধা-দ্বন্দ্ব রয়েছে।

ইসলামি চিন্তাবিদরা বলছেন, নিয়ম অনুযায়ী গোসল ফরজ হওয়ার পর খাওয়া-দাওয়া ও অন্যান্য কাজের আগে পবিত্র হয়ে নেওয়া উত্তম। তবে যদি কেউ এমন অবস্থায় পড়েন যে, ফরজ গোসল করে সাহরি খাওয়ার জন্য পর্যাপ্ত সময় নেই; তখন অজু করে বা হাত মুখ ধুয়ে আগে সাহরি খেয়ে নেবেন। পরে গোসল করে ফজরের নামাজ আদায় করবেন।

হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত-তিনি বলেন, ‘রমজান মাসে স্বপ্নদোষ ব্যতীতই অপবিত্র অবস্থায় রাসুল (সা.) সুবহে সাদিক অতিক্রম করতেন। এরপর তিনি গোসল করে ফজর নামাজ পড়তেন। এভাবে রোজা রাখতেন।’-(সহীহ বুখারী, হাদিস নম্বর-১৮২৯, সহীহ মুসলিম, হাদিস নম্বর-১১০৯)।

সুতরাং সাহরি খাওয়ার জন্য পবিত্রতা ফরজ নয়, বরং সুন্নত। আর নামাজ আদায় করার জন্য পবিত্রতা ফরজ। গোসল ফরজ হলে যত দ্রুত সম্ভব, তা করে নিতে হবে। বিনা ওজরে বেশি সময় অপবিত্র অবস্থায় থাকা সমীচীন নয়।

রমজানে রোজা অবস্থায় দীর্ঘ সময় অপবিত্র অবস্থায় থাকা মোটেও বাঞ্ছনীয় নয়। এতে রহমতের ফেরেশতাদের কষ্ট হয়। তাই দ্রুত পবিত্রতা অর্জন করা জরুরি।-(ফতোয়ায়ে আলমগীরী)।

আরও পড়ুন: 

সাহরি না খেলে কি রোজা হবে?

আজান চলাকালে সাহরি খাওয়া যাবে কি?

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর