শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

রানীকে নিয়ে ঢাকায় ভুটানের রাজা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ মার্চ, ২০২৪ ১১:৩২ : পূর্বাহ্ণ
ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ও রান।
Rajnitisangbad Facebook Page

সরকারের আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। এ সফরে তার সঙ্গী হিসেবে রয়েছেন রানী ও তার পরিবারের সদস্য এবং দেশটির বেশ কয়েকজন মন্ত্রী ও সরকারি কর্মকর্তা।

আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছান ভুটানের রাজা। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ সময় বিমানবন্দরে তাকে গার্ড অব অনার দেওয়া হয়।

৭ জানুয়ারি নির্বাচনের পর আওয়ামী লীগ সরকার টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসার পর বাংলাদেশে কোনো দেশের শীর্ষ নেতার প্রথম সফর এটি।

এ সফরে ভুটানের সঙ্গে তিনটি সমঝোতা স্মারক সই করবে বাংলাদেশ। এ ছাড়া দুই দেশের সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা-সংক্রান্ত একটি চুক্তি নবায়ন করা হবে।

সমঝোতাগুলো হচ্ছে–থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা, বাংলাদেশের কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা।

ভুটানের রাজা ২৮ মার্চ পর্যন্ত বাংলাদেশ সফর করবেন। সফরে তিনি বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসে অংশগ্রহণ করবেন। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধ চলাকালেই ভুটান সর্বপ্রথম বাংলাদেশকে স্বীকৃতি দেয়।

প্রথম দিন রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ সময়ে দুই দেশের সঙ্গে সমঝোতা স্মারক ও চুক্তি সই হবে। সফরের প্রথম দিন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ রাজার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

২৬ মার্চ ভোরে সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন রাজা। এদিন রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট হাসপাতাল পরিদর্শন করবেন তিনি। এর পর রাষ্ট্রপতির সঙ্গে রাজার বৈঠকের কথা রয়েছে।

বাংলাদেশ সফরকালে ২৭ মার্চ ভুটানের রাজা পদ্মা সেতু পরিদর্শন করবেন। একই দিনে নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন পরিদর্শন করবেন তিনি।

২৮ মার্চ কুড়িগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলটি পরিদর্শনের জন্য বিমানযোগে ঢাকা ত্যাগ করবেন তিনি। পরে সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করবেন। বাংলাদেশ ছাড়ার আগে সোনাহাট স্থলবন্দরে ভুটানের রাজাকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গার্ড অব অনার দেবে। সেখানে তাঁকে বিদায় জানাবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর