বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ২৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

নতুন ৭ প্রতিমন্ত্রী কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১ মার্চ, ২০২৪ ৮:২৩ : অপরাহ্ণ
শহীদুজ্জামান সরকার, নজরুল ইসলাম চৌধুরী, আব্দুল ওয়াদুদ, নাহিদ ইজাহার খান, ওয়াসিকা আয়শা, শামসুন নাহার ও রোকেয়া সুলতানা (ওপরের বাঁ থেকে)। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

শপথ নেওয়ার পর নতুন সাত প্রতিমন্ত্রীর দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সংরক্ষিত নারী আসনের এমপি (চট্টগ্রাম) ওয়াসিকা আয়শা খানকে অর্থ প্রতিমন্ত্রী, সংরক্ষিত নারী আসনের এমপি (টাঙ্গাইল) শামসুন নাহারকে শিক্ষা প্রতিমন্ত্রী, সংরক্ষিত নারী আসনের এমপি (জয়পুরহাট) রোকেয়া সুলতানাকে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও সংরক্ষিত নারী আসনের এমপি (ঢাকা) নাহিদ ইজাহার খানকে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী করা হয়েছে।

এ ছাড়া নওগাঁ-২ আসনের এমপি মো. শহীদুজ্জামান সরকার পরিকল্পনা প্রতিমন্ত্রী, চট্টগ্রাম-১৪ আসনের এমপি নজরুল ইসলাম চৌধুরী শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং রাজশাহী-৫ আসনের এমপি মো. আব্দুল ওয়াদুদ পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

এর আগে আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ৭ প্রতিমন্ত্রী শপথ নেন। তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুই-তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ।

নির্বাচনের পর ১১ জানুয়ারি ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই মন্ত্রিসভায় স্থান পান ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী। নতুন ৭ জন যুক্ত হওয়ার ফলে মন্ত্রিসভার আকার বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত মন্ত্রিসভা ছিল ৪৭ সদস্যের। ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী ছিলেন।

আরও পড়ুন:

মন্ত্রিসভায় ঠাঁই পেলেন যারা

নতুন মন্ত্রিসভায় প্রায় অর্ধেকই ব্যবসায়ী

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর