শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

পারমাণবিক বোমারু বিমানে পুতিন, কী বার্তা দিলেন পশ্চিমাদের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ৩:৫১ : অপরাহ্ণ
অত্যাধুনিক পারমাণবিক বোমারু বিমানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
Rajnitisangbad Facebook Page

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অত্যাধুনিক পারমাণবিক-সক্ষম কৌশলগত বোমারু বিমানে চড়েছেন। গতকাল বৃহস্পতিবার টিইউ-১৬০এম বিমান; সামরিক জোট ন্যাটোর কোড নাম ‘ব্ল্যাকজ্যাকস’ এ ভ্রমণ করেন তিনি।

রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে পুতিনকে বোমারু বিমানটির সিঁড়ি দিয়ে নামতে দেখা গেছে। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে পশ্চিমা দেশগুলোকে মস্কোর পারমাণবিক সক্ষমতার একটি সুস্পষ্ট বার্তা দিয়েছেন পুতিন।

রাশিয়া বিমানটির নাম দিয়েছে ‘হোয়াইট সোয়ান’। দৈত্যাকার বিমানটি কাজানের কারখানার একটি রানওয়েতে অবতরণ করে। আধুনিক সুপারসনিক বিমান তৈরি করার জন্য সুপরিচিত কারখানাটি।

পরে এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, বিমানটি আধুনিক ও নির্ভরযোগ্য। এটি নিয়ন্ত্রণ করাও সহজ। রাশিয়ার বিমানবাহিনী এটিকে গ্রহণ করতে পারে।

বিমানটি কোল্ডওয়ার যুগের বোমারু বিমানের একটি আধুনিক সংস্করণ, যা পারমাণবিক যুদ্ধের ক্ষেত্রে দীর্ঘ দূরত্বে অস্ত্র সরবরাহের জন্য ব্যবহার করতো সাবেক সোভিয়েত ইউনিয়ন।

আগামী মাসে রুশ নির্বাচনে পরবর্তী ছয় বছরের জন্য ভ্লাদিমির পুতিন আবারও প্রেসিডেন্ট পদে বিজয়ী হচ্ছেন বলে মনে করা হচ্ছে।

বিমানটিতে এমন একসময়ে পুতিন ভ্রমণ করলেন, যখন রাশিয়া ইউক্রেনের একটি শহরের দখল নিয়েছে এবং তার কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনি কারাগারে মারা গেছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্র পেসকভ বলেছেন, সামরিক গোপন পথে বিমানটিতে প্রায় ৩০ মিনিট ভ্রমণ করেছেন পুতিন। টিইউ-১৬০ এম বিমানে চারজন ক্রু রয়েছে। এটি ১২টি ক্রুজ ক্ষেপণাস্ত্র বা ১২টি স্বল্পপাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম। এ ছাড়া বিমানটি জ্বালানিবিহীন প্রায় ১২ হাজার কিলোমিটার একটানা উড্ডয়ন করতে পারে।

৭১ বছর বয়সি পুতিন এর আগেও ২০০৫ সালে টিইই-১৬০ বিমানের পুরনো সংস্করণে উড্ডয়ন করেছিলেন।

২০১৮ সালে স্বাক্ষরিত এক চুক্তির অধীনে, রাশিয়ার বিমানবাহিনীকে ২০২৭ সাল নাগাদ ১০টি টিইউ-১৬০ পারমাণবিক বিমান সরবরাহ করা হবে। আর এতে খরচ হবে অন্তত ১৫ বিলিয়ন রুবল।

বিমানটির নির্মাতা টুপোলেভ বলেছেন, আধুনিক সংস্করণটি পুরনো সংস্করণের তুলনায় ৬০ শতাংশ বেশি কার্যকর।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর