শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

ঢাকা বাণিজ্য মেলার সময় বাড়বে কি না, জানা গেলো


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ৩:৩১ : অপরাহ্ণ
শেষ সপ্তাহে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ক্রেতার সংখ্যা বেড়েছে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসর শেষ হতে আর মাত্র চার দিন বাকি। মেলার সময় বাড়াতে স্টল ও প্যাভিলিয়ন মালিকদের পক্ষ থেকে আবেদন জানানো হলেও তা নাকচ করে দিয়েছে আয়োজক সংস্থা রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। ফলে আগামী ২০ ফেব্রুয়ারি বাণিজ্য মেলা শেষ হচ্ছে।

গত ২১ জানুয়ারি রাজধানীর রূপগঞ্জের পূর্বাচল উপশহরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে বাণিজ্য মেলার আসর বসে।

এবারের বাণিজ্য মেলায় ১৬-১৮টি বিদেশি প্যাভিলিয়নসহ মোট ৩৫১টি স্টল রয়েছে। তুরস্ক, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, হংকং এবং ইরানের বিভিন্ন প্রতিষ্ঠান পণ্য প্রদর্শন করছে।

ব্যবসায়ীরা বলছেন, শেষ সপ্তাহে মেলায় ক্রেতার সংখ্যা বেড়েছে। এতে বিক্রিও বেড়েছে।

মেলার শেষ সময়ে এসে ক্রেতা আকর্ষণের জন্য বিশেষ মূল্য ছাড় দিচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠান। বেশিরভাগ ক্রেতাই দেশীয় পণ্য কিনছেন। তাদের মতে, দেশীয় পণ্য এখন বিশ্বমানের। বিশেষ করে স্থানীয় ইলেকট্রনিক্স কোম্পানির প্যাভিলিয়নে বেশ ভিড় দেখা যাচ্ছে।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, ঘোরাঘুরির বদলে বিভিন্ন অফারের সুযোগ নিচ্ছেন ক্রেতারা। যাচাই-বাচাই করছেন পণ্যের দাম ও গুণগত মান। দরদাম করে কেনার পাশাপাশি কেউ কেউ বুকিং-ও দিয়ে যাচ্ছেন। পণ্য সংগ্রহ করছে নিকটস্থ শোরুম থেকে।

মেলায় আসা রপ্তানিকারক প্রতিষ্ঠানের ব্যবস্থাপকরা বলছেন, বিপুল পরিমাণ রপ্তানি আদেশ পাচ্ছেন তারা। যোগাযোগ গড়ে উঠছে বিদেশি ক্রেতা প্রতিষ্ঠানের সাথে।

অপরদিকে, বিক্রয় কর্মীদের ধারণা, গতবারের চেয়ে এবার ব্যবসার পরিমাণ বেড়েছে।

১৯৯৫ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়। তবে জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার নতুন বছর জানুয়ারির প্রথম দিন মেলার আয়োজন করা সম্ভব হয়নি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর