সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

কোন উপজেলায় কবে ভোট


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৫ ফেব্রুয়ারি, ২০২৪ ৮:২১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চার ধাপে ৪৮১টি উপজেলার ভোট কবে হবে, সেটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বৃহস্পতিবার সিলেট, চট্টগ্রাম ও কুমিল্লা অঞ্চলের ১৩৭ উপজেলায় ভোটের তারিখ ঘোষণা করা হয়েছে। বাকি ১২টি উপজেলায় পরবর্তীতে ভোটের তারিখ নির্ধারণ করা হবে বলে জানিয়েছে ইসি।

এর আগে গতকাল বুধবার রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলের ৩৪৪টি উপজেলায় ভোটের তারিখ চূড়ান্ত করে ইসি।

ঘোষিত তালিকা অনুযায়ী, এবার প্রথম ধাপে ৪ মে ১৫৩ টি, দ্বিতীয় ধাপে ১১ মে ১৬৫ টি, তৃতীয় ধাপে ১৮ মে ১১১টি এবং চতুর্থ ধাপে ২৫ মে ৫২টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রথম ধাপে যেসব উপজেলায় ভোট
সুনামগঞ্জের দিরাই ও শাল্লা; সিলেটের সিলেট সদর, বিশ্বনাথ, গোপালগঞ্জ ও দ: সুরমা; মৌলভীবাজারের জুড়ি, কুলাউড়া ও বড়লেখা; হবিগঞ্জের আজমিরীগঞ্জ ও বানিয়াচং; ব্রাহ্মণবাড়িয়ার নাসির নগর ও সরাইল; কুমিল্লার মনোহরগঞ্জ, লাকসাম, লাঙ্গলকোট ও চৌদ্দগ্রাম; চাঁদপুরের মতলব উত্তর, মতলব দক্ষিণ ও চাঁদপুর সদর; ফেনীর পরশুরাম ও ফুলগাজী; নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া; লক্ষ্মীপুরের রামগতি ও কমলনগর; চট্টগ্রামের মিরসরাই, সীতাকুণ্ড ও সন্দ্বীপ; কক্সবাজারের কুতুবদিয়া, কক্সবাজার সদর ও মহেশখালী; খাগড়াছড়ি পার্বত্য জেলার মানিকছড়ি লক্ষ্মীছড়ি, রামগড় ও গুইমারা; খাগড়াছড়ি পার্বত্য জেলার মাটিরাঙ্গা; রাঙামাটির রাঙামাটি সদর, কাউখালী, জুরাছড়ি ও বরকল; বান্দরবান পার্বত্য জেলার বান্দরবান সদর, রোয়াংছড়ি, থানচি ও আলীকদম।

দ্বিতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
সুনামগঞ্জের ধর্মপাশা, তাহিরপুর, বিশ্বম্ভরপুর ও জামালগঞ্জ; সিলেটের কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর ও গোয়াইনঘাট; মৌলভীবাজারের মৌলভীবাজার সদর ও রাজনগর; হবিগঞ্জের বাহুবল, চুনারুঘাট ও নবীগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও আখাউড়া; কুমিল্লার সদর দক্ষিণ, আদর্শ সদর, বরুড়া ও লালমাই; চাঁদপুরের শাহরাস্তি, হাজীগঞ্জ, কচুয়া ও ফরিদগঞ্জ, নোয়াখালীর সোনাইমুড়ী, চাটখিল ও সেনবাগ; লক্ষ্মীপুরের রামগঞ্জ, লক্ষ্মীপুর সদর ও রায়পুর; চট্টগ্রামের রাঙ্গুনিয়া, হাটহাজারী, ফটিকছড়ি ও রাউজান, কক্সবাজারের ঈদগাঁও, চকরিয়া ও পেকুয়া; খাগড়াছড়ি পার্বত্য জেলার খাগড়াছড়ির খাগড়াছড়ি সদর, দীঘিনালা ও পানছড়ি; রাঙামাটির কাপ্তাই, বিলাইছড়ি ও রাজস্থলী; বান্দরবান পার্বত্য জেলার রুমা, লামা ও নাইক্ষ্যংছড়ি।

তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
সুনামগঞ্জের ছাতক ও দোয়ারা বাজার; সিলেটের বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও বিয়ানীবাজার; মৌলভীবাজারের কমলগঞ্জ ও শ্রীমঙ্গল; হবিগঞ্জের মাধবপুর, লাখাই, হবিগঞ্জ সদর ও শায়েস্তাগঞ্জ; ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর ও বাঞ্ছারামপুর; কুমিল্লার বুড়িচং, ব্রাহ্মণপাড়া, মুরাদনগর ও দেবীদ্বার; ফেনীর সোনাগাজী, ফেনী সদর ও দাগনভূঞা; নোয়াখালীর বেগমগঞ্জ, নোয়াখালী সদর ও কোম্পানীগঞ্জ; চট্টগ্রামের আনোয়ারা, বোয়ালখালী, পটিয়া ও চন্দনাইশ; কক্সবাজারের উখিয়া, রামু ও টেকনাফ; খাগড়াছড়ি পার্বত্য জেলার মহালছড়ি; রাঙামাটির নানিয়ারচর; লংগদু ও বাঘাইছড়ি।

চতুর্থ ধাপে যেসব উপজেলায় ভোট
সুনামগঞ্জের শান্তিগঞ্জ, সুনামগঞ্জ সদর ও মধ্যনগর; সিলেটের জকিগঞ্জ ও কানাইঘাট; ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া সদর ও বিজয়নগর; কুমিল্লার হোমনা, চান্দিনা ও মেঘনা; ফেনীর ছাগলনাইয়া; চট্টগ্রামের বাঁশখালী ও লোহাগাড়া উপজেলা।

পরবর্তীতে যে ১২ উপজেলায় ভোট হবে
চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ সদর; ঝিনাইদহের কোটচাঁদপুর ও মহেশপুর; বরিশালের মেহেন্দিগঞ্জ; সুনামগঞ্জের জগন্নাথপুর; সিলেটের ওসমানী নগর; কুমিল্লার তিতাস ও দাউদকান্দি; চাঁদপুরের হাইমচর; নোয়াখালীর কবিরহাট; চট্টগ্রামের সাতকানিয়া ও কর্ণফুলী উপজেলা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর