রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ | ১২ ফাল্গুন, ১৪৩০ | ১৪ শাবান, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বাংলাদেশ সীমান্তের কাছে মিয়ানমারের সামরিক হেলিকপ্টার ভূপাতিত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ ফেব্রুয়ারি, ২০২৪ ১:১১ : অপরাহ্ণ
আরাকান আর্মির হামলায় বিধ্বস্ত জান্তাবাহিনীর হেলিকপ্টার। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশের সীমান্তের কাছে অবস্থিত মিয়ানমারের চিন রাজ্যের একটি শহরে জান্তাবাহিনীর একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। শহরটিতে বিদ্রোহী গোষ্ঠী ও জান্তাবাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে। মাঝে বিদ্রোহীরা দাবি করেছিল, তারা শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতীর এক প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের রাখাইন অঞ্চলের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) জান্তাবাহিনীর একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে। আরাকান আর্মি ভূপাতিত হেলিকপ্টারের একাধিক ছবিও প্রকাশ করেছে। গতকাল বুধবার এই হেলিকপ্টারটিকে ভূপাতিত করা হয়।

আরাকান আর্মির মুখপাত্র খিয়াং থুখা ইরাবতীকে বলেছেন, ‘পালেতওয়া শহরে তীব্র লড়াইয়ের সময় আমরা একটি হেলিকপ্টার ভূপাতিত করেছি। আমরা গুলি করার পর হেলিকপ্টারটি পাই পাহাড়ের ঘন বনের মধ্যে গিয়ে পড়ে। এই পাহাড়ের পাশে কাঙ্খা পাহাড়ে জান্তাবাহিনীর একটি ঘাঁটিও ছিল। পরে আমরা ঘাঁটিটি দখলের পর এই হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পাই।’

আরও পড়ুন: মিয়ানমারে আগুনে পুড়িয়ে মারা হলো জান্তাবিরোধী দুই যোদ্ধাকে

উল্লেখ্য, এই দুটি পাহাড়ই বাংলাদেশের সীমান্তবর্তী জেলা বান্দরবানের পাশেই অবস্থিত। জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে আরাকান আর্মি চিন রাজ্যের এই শহরটি দখল করে নেয়। তার আগে টানা দুই মাস ধরে জান্তাবাহিনীর সঙ্গে লড়াই করে আরাকান আর্মি।

এর আগে, গত বছরের অক্টোবরে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মি (এএ) সমন্বয়ে গঠিত হয়েছে থ্রি ব্রাদার্স অ্যালায়েন্স।

গত অক্টোবরে শান রাজ্যে এই জোট জান্তাবিরোধী ‘অপারেশন-১০২৭’ শুরু করে। এই অপারেশনে বেশ সাফল্যও লাভ করে জোট। পরে নভেম্বরের মাঝামাঝি অভিযান শুরু করে চিন রাজ্যেও।

আরও পড়ুন: বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে সামরিক শক্তিতে কে এগিয়ে?

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর