রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪ | ১২ ফাল্গুন, ১৪৩০ | ১৪ শাবান, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বাংলাদেশে পালিয়ে আসার কারণ জানালেন মিয়ানমারের সীমান্তরক্ষীরা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ ফেব্রুয়ারি, ২০২৪ ৮:১৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মিয়ানমারে সামরিক বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির চলমান সংঘর্ষে গত ক’দিনে দেশটির সেনা সদস্য ছাড়াও সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি), পুলিশ, ইমিগ্রেশন সদস্যসহ এ পর্যন্ত মোট ৩২৭ জন বাংলাদেশে অনুপ্রবেশ করেছেন।

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) তাদের নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয়ে নিয়েছে। সেই সঙ্গে আহতদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

সর্বশেষ গতকাল বুধবার মিয়ানমার থেকে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় ৬৪ জন। দোভাষী হিসেবে তাদের প্রত্যেকের সঙ্গে কথা বলেন বাংলাদেশের সাইফুল ইসলাম। পরে সীমান্তরক্ষীদের বক্তব্য বিজিবি সদস্যদের কাছে জানান তিনি।

আরও পড়ুন: মিয়ানমারের আরও ৬৩ সীমান্তরক্ষী পালিয়ে আশ্রয় নিলেন বাংলাদেশে

পালিয়ে আসা বিজিপি সদস্যরা সাইলফুল ইসলামকে বলেছেন, আরাকান আর্মি ধাওয়া করে ওদের (মিয়ানমার সীমান্তরক্ষী) নিয়ে এসেছে। পরে আমাদের বাংলাদেশের সীমান্তে এসে যখন তারা গুলি করেছে, তখন বিজিবিসহ আমরা সেখানে গিয়েছি। পরে একজন একজন করে ৬৪ জনকে পেয়েছি।

বিজিপি সদস্যদের বরাতে সাইফুল ইসলাম বলেন, পালিয়ে আসার কারণ জানতে চাইলে বিজিপি সদস্যরা বলেন, আরাকান আর্মিরা আমাদের ওপর গুলি করছে। ভয়ের কারণে আমরা পালিয়ে এসেছি। অনেক গোলাবারুদ পেয়েছি, আমাদের লোকেরা মারা গেছে। বলতে পারি না কতজন আছে, কতজন নেই কারণ সবাই উধাও হয়ে গেছে। আরাকান আর্মি সব জব্দ করে নিয়েছে। তিনটি ক্যাম্প দখল করে নিয়েছে।

আরও পড়ুন: মিয়ানমারে আগুনে পুড়িয়ে মারা হলো জান্তাবিরোধী দুই যোদ্ধাকে

পালিয়ে আসা এসব সীমান্তরক্ষীরা মিয়ানমার ২ বিজিপির আওতায় তুমব্রু ক্যাম্পে ছিলেন। আরাকান আর্মিরা যখন ধাওয়া করে তাদের ওপর জোরালোভাবে হামলা চালিয়ে যাচ্ছিলো, তখন পালিয়ে আসার সময় বিজিপি সদস্যরা নদীতে কোনো নৌকা পাননি। পরে সাঁতার কেটে নদী পার হয়ে আসেন। অস্ত্র কিছু এসেছে, কিছু আনতে পারেনি।

তবে বাংলাদেশে আশ্রয় নেওয়া এসব বিজিপি সদস্যরা নিজ দেশে ফিরে যেতে আগ্রহী। দোভাষী সাইফুল ইসলামকে তারা জানান, আমরা আমাদের দেশে ফেরত যেতে চাই। মিয়ানমার যদি চায় আমরা অবশ্যই যেতে পারি।

আরও পড়ুন: মিয়ানমার সীমান্তে সঙ্কট, ক্রসফায়ারের মধ্যে বাংলাদেশ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর