শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা স্বাস্থ্য

ছড়িয়ে পড়ছে করোনার নতুন উপধরন, দেশে ৫ জন শনাক্ত


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৮ জানুয়ারি, ২০২৪ ৭:১৮ : অপরাহ্ণ
ভারতে আতঙ্ক ছড়ানো করোনার নতুন উপধরন জেএন-১ বাংলাদেশেও শনাক্ত হয়েছে।
Rajnitisangbad Facebook Page

ভারতে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের নতুন উপধরন জেএন-১ বাংলাদেশেও ছড়িয়ে পড়ছে। দেশে এখন পর্যন্ত পাঁচজনের নমুনা পরীক্ষায় এটি শনাক্ত হয়েছে।

আজ বৃহস্পতিবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরীন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এখন পর্যন্ত পাঁচজনের নমুনা পরীক্ষায় জেএন-১ উপধরন শনাক্ত হয়েছে। শনাক্তদের মধ্যে এই মুহূর্তে ঢাকা এবং ঢাকার বাইরের রোগী আছেন। তবে তাদের মধ্যে কারও দেশের বাইরে থেকে আসার কোনো ইতিহাস নেই। তারা দেশেই ছিলেন।

তাহমিনা শিরীন বলেন, যারা শনাক্ত হয়েছেন তারা প্রত্যেকেই ভালো আছেন। এ নিয়ে উদ্বেগের কিছুই নেই।

জানা গেছে, ভারতে জেএন-১ উপধরন শনাক্ত হওয়া রোগীর সংখ্যা ১ হাজার ২২৬ জন। কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশে আক্রান্তের সংখ্যা বেশি। ১৭টি রাজ্যে ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়েছে।

মাসখানেক আগেই বিশ্ববাসীকে করোনার নতুন এ উপধরনের কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জেএন-১ সংক্রমণ খুব দ্রুতই ছড়িয়ে পড়তে থাকায় এই উপধরনকে আলাদাভাবে “ভ্যারিয়্যান্ট অফ ইন্টারেস্ট” (ভিওআই) শ্রেণিভুক্ত করেছে ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, আপাতত এই উপধরনটি জনস্বাস্থ্যের জন্য কম ঝুঁকিপূর্ণ বলেই প্রমাণ পাওয়া গেছে। আগের উপধরনের চেয়ে এটি বেশি ক্ষতিকারকও নয়। অর্থাৎ, দ্রুত ছড়িয়ে পড়লেও এর লক্ষণে তীব্রতা কম।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর