সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

২১ জানুয়ারি শুরু হচ্ছে বাণিজ্য মেলা, দাম বেড়েছে টিকিটের


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৫ জানুয়ারি, ২০২৪ ১১:০২ : অপরাহ্ণ
ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসরের পর্দা উঠছে ২১ জানুয়ারি। ওই দিন সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা হায়দার আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

রাজধানীর উপকণ্ঠ পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মাসব্যাপী চলবে এই মেলা।

এবার ছোটদের টিকিটের দাম নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা আর বড়দের ৫০ টাকা। দর্শনার্থীদের যাতায়াতের সুবিধায় কুড়িল থেকে থাকবে বিশেষ বাস সার্ভিস।

এবারে মেলার মূল গেট সাজানো হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ও পদ্মা সেতুর আদলে।

সরেজমিনে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, দৃষ্টিনন্দন প্যাভিলিয়ন তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন ব্যবসায়ীরা। অস্থায়ী গেটে এখনও রং করা হচ্ছে। তৈরি হচ্ছে টিকিটের বুথ। পুরো মেলা প্রাঙ্গণ জুড়েই চলছে কর্মযজ্ঞ।

১৯৯৫ সাল থেকে ঢাকায় এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। রীতি অনুযায়ী, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি মেলা শুরু হয়।

জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার নতুন বছর জানুয়ারির প্রথম দিন মেলার আয়োজন করা সম্ভব হয়নি। নির্বাচন শেষে ২০ বা ২১ জানুয়ারি মেলা উদ্বোধন করার জন্য প্রধানমন্ত্রীর অনুমতি চাওয়া হয়। সে লক্ষ্যে প্রধানমন্ত্রী ২১ জানুয়ারি মেলা উদ্বোধনের অনুমতি দেন।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে ২০২১ সাল পর্যন্ত ঢাকার শেরে বাংলা নগরে এ মেলা অনুষ্ঠিত হয়। অবশ্য মহামারি করোনার কারণে

দেশের পণ্য প্রদর্শনীর সব থেকে বড় আয়োজন আন্তর্জাতিক বাণিজ্য মেলা। দেশীয় পণ্যের পাশাপাশি প্রতিবছর ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং, সিঙ্গাপুর, নেপালসহ বিভিন্ন দেশের পণ্য শোভা পায় এ মেলায়।

দুই বছর ধরে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। এর আগে শহরের শেরেবাংলা নগরে বাণিজ্য মেলা অনুষ্ঠিত হতো। মূলত জনদুর্ভোগ এড়াতে বাণিজ্য মেলা মূল শহর থেকে পূর্বাচলে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার।

গত বছর দেশ-বিদেশের ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন মেলায় অংশ নেয়। এর মধ্যে বাংলাদেশ ছাড়াও বিশ্বের ১০টি দেশের ব্যবসায়ীরা মেলায় পণ্য প্রদর্শন করেন।

১৯৯৫ সাল থেকে ঢাকায় এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। অবশ্য মহামারি করোনার কারণে ২০২১ সালে এ মেলা অনুষ্ঠিত হয়নি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর