বুধবার, ১ মে, ২০২৪ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ২১ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

ভোট ঘিরে বিএনপির ৪৮ ঘণ্টার হরতাল শুরু, রাস্তায় যান চলাচল কম


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৬ জানুয়ারি, ২০২৪ ৯:৩১ : পূর্বাহ্ণ
হরতালে রাজধানীতে যানবাহন চলাচল কমেছে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

দ্বাদশ জাতীয় নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে আজ শনিবার ভোর ৬টা থেকে বিএনপি, জামায়াতে ইসলামী ও সমমনা দলগুলোর ডাকে ৪৮ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। সোমবার ভোর ৬টা পর্যন্ত এই হরতাল পালন করবে দলগুলো।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে হরতারের ডাক দেন বিএনপি সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বিএনপির যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণতান্ত্রিক বাম ঐক্য, এলডিপি, লেবার পার্টিসহ সমমনা দলগুলোও পৃথকভাবে এই হরতাল কর্মসূচি পালন করছে।

হরতালের শুরুতে আজ সকালে রাজধানীতে অন্যান্য দিনের তুলনায় যানবাহন চলাচল অনেক কম দেখা গেছে। রাস্তায় কিছু গণপরিবহন চলাচল করলেও তাতে তেমন যাত্রী দেখা যায়নি। ব্যক্তিগত গাড়িও অনেক কম। রাস্তায় তেমন কোনো যানজটও নেই।

গণপরিবহন চালকরা বলছেন, রাস্তায় গাড়ি চালানো অনেক ঝুঁকি থাকলেও জীবিকার তাগিদে তারা বের হয়েছেন। তবে যাত্রী না পেয়ে অনেকটাই হতাশ হচ্ছেন তারা।

হরতালের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্থানে মিছিল, সমাবেশ ও পিকেটিং করছেন বিএনপি, জামায়াত ও সমমনা দলগুলো।

হরতালের ঠিক আগ মুহূর্তে রাজধানীসহ সারাদেশে বেড়েছে নাশকতা। গতকাল শুক্রবার রাতে রাজধানীর গোপীবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে এখন পর্যন্ত নারী-শিশুসহ চার জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে দগ্ধ হয়েছেন আরও কয়েকজন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এছাড়াও রাতে রাজধানীর ডেমরায় যাত্রীবাহী একটি বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। পাশাপাশি সন্ধ্যায় মগবাজারে নির্বাচন বিরোধী মশাল মিছিলে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ রহমান হলের বিপরীত পাশের রাস্তায় একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর ২৯ অক্টোবর থেকে চার দফায় ৫ দিন হরতাল এবং ১২ দফায় ২৩ দিন সারাদেশে সড়, রেল ও নৌপথে অবরোধ কর্মসূচি পালন করেছে বিএনপি ও সমমনা দলগুলো।

এরপর থেকে লিফলেট বিতরণ ও গণসংযোগ কর্মসূচি চালিয়ে আসছে দলটি। এর মধ্যে ২০ ডিসেম্বর অসহযোগ আন্দোলনের ডাক দেয় দলটি।

মিথ্যা ও গায়েবি মামলায় অভিযুক্ত নেতাকর্মীদের আদালতে হাজিরা দেওয়া থেকে বিরত থাকার, ভোট গ্রহণে নিযুক্ত কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব পালন থেকে বিরত থাকার এবং সরকারকে সব ধরনের কর, খাজনা, পানি, গ্যাস-বিদ্যুৎ বিল দেওয়া স্থগিত রাখার অনুরোধ জানায় বিএনপি।

আরও পড়ুন: অসহযোগ আন্দোলনের ডাক বিএনপির

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর