শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

নির্বাচন ও ড. ইউনূসের কারাদণ্ড নিয়ে যে বার্তা দিলো আমেরিকা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৪ জানুয়ারি, ২০২৪ ৯:৩৪ : পূর্বাহ্ণ
যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের কারাদণ্ডের বিষয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন দেশটির স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা ও আদালতের রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত কিনা?

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারির এমন প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, বিশ্বজুড়ে দারিদ্র্য বিমোচনে ড. মুহাম্মদ ইউনূস উল্লেখযোগ্য অবদান রেখেছেন। তার এই অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি শান্তিতে নোবেল পুরস্কারসহ মর্যাদাপূর্ণ অসংখ্য আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। তার বিরুদ্ধে যে মামলায় কারাদণ্ড দেওয়া হয়েছে সে মামলাটি আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি।

স্টেট ডিপার্টমেন্টের এই মুখপাত্র বলেন, এই মামলার রায় নিয়ে বিশ্বব্যাপী যে নিন্দার ঝড় উঠেছে, স্পষ্টতই সেটি আমাদের নজরে এসেছে। আমরা বাংলাদেশ কর্তৃপক্ষকে আহ্বান জানাই, তারা যেন সুষ্ঠু ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করে। এর বাইরে যা কিছুই ঘটবে তাতে কড়া দৃষ্টি থাকবে আমাদের।

আরও পড়ুন: কারাদণ্ডের পর জামিন ড. ইউনূসের, ‘দোষ না করে শাস্তি পেলাম’

আগামী ৭ জানুয়ারি বাংলাদেশে দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় যে গঠনমূলক পরামর্শ দিয়েছিলো তা আমলে নেয়নি প্রধানমন্ত্রী। তিনি এ নির্বাচনে ডামি প্রার্থী দিয়েছেন। এ অবস্থার প্রেক্ষাপটে এমন ডামি নির্বাচনকে কি যুক্তরাষ্ট্র সরকার বৈধতা দেবে? যদি উত্তর হয়-না, তাহলে এ শাসকগোষ্ঠীর বিরুদ্ধে কী শাস্তিমূলক ব্যবস্থা বিবেচনা করছে বাইডেন প্রশাসন?

সাংবাদিক মুশফিকুল ফজল আনসারির এমন প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলার বলেন, কোনো পরিবর্তিত পরিস্থিতিতে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে বা হবে না, সে বিষয়ে আমি অবশ্য কখনোই আগাম পূর্বাভাস দেবো না।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর