শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ব্রিটেনে ভূমিমন্ত্রীর বিলাসবহুল ২৬০ বাড়ির সন্ধান!


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩০ ডিসেম্বর, ২০২৩ ১২:০৫ : অপরাহ্ণ
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।
Rajnitisangbad Facebook Page

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের ২৬০টি বিলাসবহুল বাড়ির সন্ধান মিলেছে ব্রিটেনের রাজধানী লন্ডনসহ বড় বড় শহরগুলোতে। ২৬০টি প্রপার্টির মধ্যে কিছু আধুনিক ফ্ল্যাটও রয়েছে। যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে প্রকাশিত কোম্পানি ফাইলিংয়ের তথ্য থেকে এ হিসাব পাওয়া গেছে।

কোম্পানি ফাইলিংয়ের তথ্য অনুসারে তার সবচেয়ে বেশি অর্থাৎ ১৫৫টি বাড়ি রয়েছে রাজধানী লন্ডনে। এছাড়া লিভারপুলে রয়েছে ৩০টি, বাকিগুলো রয়েছে অন্যান্য বড় শহরগুলোতে। সেখানকার বর্তমান বাজারমূল্যে বাড়িগুলোর মোট মূল্য প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকার কাছাকাছি।

কোম্পানি ফাইলিংয়ের তথ্য বলছে, ২৬০টি প্রপার্টি ক্রয় করতে সাইফুজ্জামান চৌধুরী ব্যয় করেছেন প্রায় ১৩৫ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ হাজার ৮৮৮ কোটি টাকা। বাড়ির মোট সংখ্যার ১৭৯টি বাড়ি ও ফ্ল্যাট রয়েছে জেডটিএস (ZTS) প্রপার্টিজের আওতায়। বাকি বাড়িগুলো মন্ত্রীর অন্যান্য প্রপার্টিজ কোম্পানিগুলোর আওতায়।

জেডটিএস প্রপার্টিজ এর একক মালিক সাইফুজ্জামান চৌধুরী। ২৬০টি বাড়ির মধ্যে সবচেয়ে দামি বাড়িটির বর্তমান মূল্য হচ্ছে প্রায় ১৩ মিলিয়ন পাউন্ড যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮২ কোটি টাকা। বাড়িটি লন্ডনের ক্লিভল্যান্ড স্ট্রিটে অবস্থিত। এটি ২০২১ সালের ১৬ জুলাই তিনি এককালীন মূল্য পরিশোধের মাধ্যমে ক্রয় করেন।

সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সংবাদ সম্মেলনে প্রকাশ করে যে, বাংলাদেশের একজন মন্ত্রীর বিদেশে ২ হাজার ৩১২ কোটি টাকার ব্যবসা রয়েছে। প্রয়োজনে সরকারকে তারা সব তথ্য ও নথি দিয়ে সহায়তা করবে। এরপর থেকে বিষয়টি টক্ অব দ্য কান্ট্রিতে পরিণত হয়। এক পর্যায়ে প্রকাশ পায় মন্ত্রীর পরিচয়। তিনি হলেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর জাভেদ যিনি তিনবারের সংসদ সদস্য ও বর্তমানে ভূমি মন্ত্রণালয়ের দায়িত্বে রয়েছেন। এরপর প্রকাশ পায় ব্রিটেনে তার প্রপার্টিজ ব্যবসার হিসাব নিকাশ। যুক্তরাজ্য সরকারের কোম্পানি হাউসের তথ্য থেকে দেখা যায়, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর ৮টি প্রপার্টিজ কোম্পানি রয়েছে। এরমধ্যে কয়েকটি কোম্পানির তার একক মালিকানাধীন ও কয়েকটিতে তিনি পরিবারের সদস্যদের সাথে শেয়ার হোল্ডার হিসেবে রয়েছেন।

ব্রিটেনে মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর কোম্পানিগুলো হচ্ছে-নিউ ভেঞ্চার (লন্ডন) লিমিটেড, রুখমিলা প্রপার্টিজ, জেবা প্রপার্টিজ, জেডটিএস প্রপার্টিজ, সাদাকাত প্রপার্টিজ, জারিয়া প্রপার্টিজ, জেডটিএস প্রপার্টিজ ভেঞ্চার লিমিটেড, আরামিট প্রপার্টিজ।

কোম্পানিগুলো ২০১০ সাল থেকে শুরু করে ২০২১ সালের মধ্যে খোলা হয়।

সাইফুজ্জামান চৌধুরী জাবেদ আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে তৃতীয় বারের মতো আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন। তিনি আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও দলটির চট্টগ্রাম দক্ষিণ জেলা শাখার সাবেক সভাপতি প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর সন্তান। গত ৫ বছর ধরে তিনি ভূমিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। এর আগের ৫ বছর একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

আরও পড়ুন:

বেরিয়ে এলো থলের বিড়াল, সেই মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

এক মন্ত্রীর বিদেশে ২ হাজার ৩১২ কোটি টাকার ব্যবসা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর