মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ২০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

নির্বাচন নিয়ে আ.লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে ডোনাল্ড লু’র চিঠি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৩ নভেম্বর, ২০২৩ ৫:২১ : অপরাহ্ণ
আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশ অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। সেই চাওয়ার কথা জানিয়ে বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল-আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

আজ সোমবার ঢাকায় নিযুক্ত মা‌র্কিন রাষ্ট্রদূত পিটার হাস জাতীয় পা‌র্টির চেয়ারম্যান জি এম কা‌দের‌কে এ চি‌ঠি পৌঁছে দেন।

জাতীয় পার্টি চেয়ারম্যানের রাজধানীর বনানী কার্যাল‌য়ে পিটার হা‌সের স‌ঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠ‌কের পর দলটির মহাস‌চিব মু‌জিবুল হক চুন্নু গণমাধ্যমকে এ তথ্য জানান।

মু‌জিবুল হক চুন্নু গণমাধ্যমকে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র একটি চিঠি হস্তান্তর করার জন্য মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস আমাদের কার্যালয়ে এসেছিলেন। চিঠিটা আমাদের চেয়ারম্যানের কাছে হস্তান্তর করেছেন। একই চিঠি আওয়ামী লীগ ও বিএনপিকেও দেওয়া হবে।

চিঠিতে শর্তহীন সংলাপের আহ্বান জানানো হয়েছে জানিয়ে জাতীয় পার্টি মহাস‌চিব বলেন, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র।

এর আগে আজ বেলা ৩টার দিকে জাপা চেয়ারম্যানের বনানী কার্যাল‌য়ে যান পিটার হাস। এ সময় জাপা চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে বৈঠক করেন তিনি। এ বৈঠকে জাপার কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদ, জাপা মহাসচিব মু‌জিবুল হক চুন্নু, জাপা চেয়ারম্যানের উপদেষ্টা উপদেষ্টা মাশরুর মওলা উপস্থিত ছিলেন।

তবে বৈঠক শেষে পিটার হাস গণমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেননি।

মা‌র্কিন দূতাবাসের বিবৃতি

আজ ঢাকার মা‌র্কিন দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবে‌লি এক জরুরি বিবৃতিতে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র শান্তিপূর্ণ পরিবেশে বাংলাদেশে একটি অবাধ এবং সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। যুক্তরাষ্ট্র সব পক্ষকে শর্তহীন সংলাপে যুক্ত হওয়ার আহ্বান জানায়।

বিবৃতিতে বাংলাদেশের জন্য ঘোষিত যুক্তরাষ্ট্রের ভিসানী‌তির বিষয়‌টি ম‌নে ক‌রি‌য়ে দেওয়া হয়।

এ প্রসঙ্গে বলা হয়, যারা গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করবে তাদের বিরুদ্ধে পূর্বঘোষিত মার্কিন ভিসানী‌তি (‌থ্রিসি) কার্যকর হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর