বুধবার, ৮ মে, ২০২৪ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বিরোধী নেতাকর্মীদের গ্রেপ্তারে ইইউর উদ্বেগ, অংশগ্রহণমূলক নির্বাচনের তাগিদ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ নভেম্বর, ২০২৩ ১১:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পর থেকেই দলটির নেতা-কর্মীদের গ্রেপ্তারে দেশজুড়ে অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। দলটির শীর্ষ পর্যায়ের বেশির ভাগ নেতা এখন কারাগারে। অসংখ্য নেতাকর্মীরা গ্রেপ্তার এড়াতে এখন বাড়িছাড়া।

এ অবস্থায় বিএনপিসহ বিরোধীদলীয় হাজার হাজার রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেপ্তারে উদ্বেগ জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আজ রোববার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল সামাজিকমাধ্যম এক্সের (সাবেক টুইটার) এক পোস্টে এ উদ্বেগ জানিয়েছেন।

তিনি বলেন, ‘বাংলাদেশে আট হাজারের বেশি বিরোধী নেতাকর্মী গ্রেপ্তারে উদ্বেগ জানাচ্ছি। প্রতিটি মামলায় অবশ্যই ন্যায়বিচার হতে হবে।’

সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে জোসেপ বোরেল লিখেছেন, ‘আমরা সব পক্ষকে সহিংসতা থেকে বিরত থাকতে উৎসাহিত করি। অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ উপায় বের করা খুবই গুরুত্বপূর্ণ, যা গণতন্ত্র, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার জন্য সহায়ক হবে।’

বিভিন্ন প্রতিবেদন অনুসারে, পুলিশের অভিযান ও গ্রেপ্তারের হাত থেকে বাঁচতে বিএনপির লাখ লাখ নেতা-কর্মী এখন বাড়িছাড়া। ২৮ অক্টোবরের মহাসমাবেশের পর থেকে গতকাল শনিবার পর্যন্ত দলটির ৭ হাজার ৮৩৫ নেতা-কর্মী গ্রেপ্তার হয়েছেন। এর মধ্যে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু সহ প্রথম সারির বেশ কয়েকজন নেতা এখন কারাগারে আছেন।

আরও পড়ুন: শক্তি প্রয়োগ ও খেয়ালখুশিমতো গ্রেপ্তার থেকে বিরত থাকতে বললো জাতিসংঘ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর