মঙ্গলবার, ৭ মে, ২০২৪ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

পাল্টাপাল্টি হামলা: ইসরায়েলে ২৫০, গাজায় ২৩০ জন নিহত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ অক্টোবর, ২০২৩ ১০:৩৩ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলের দিকে একের পর এক রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের সংগঠন হামাস। ইসরায়েলও ফিলিস্তিনের গাজায় বিমান হামলা চালাচ্ছে। পাল্টাপাল্টি হামলার পর দুদেশেই যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে।

গতকাল শনিবার হামাসের আকস্মিক কয়েক হাজার রকেট হামলায় ইসরায়েলে কমপক্ষে ২৫০ জন নিহত হয়েছে। বিভিন্ন শহরে ভয়াবহ সেই হামলার প্রতিশোধ নিতে প্রতিশ্রুতি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

শনিবারই ইসরাইলের বিমানবাহিনী আকাশপথে হামাসের লক্ষ্যবস্তু টার্গেট করে বোমা হামলা চালিয়েছে। স্থল অভিযানেরও ঘোষণা দেয়া হয়েছে। এসব ঘটনায় গাজায় নিহত হয়েছেন কমপক্ষে ২৩০ ফিলিস্তিনি। আহতদেরকে নিয়ে গাজায় আল শিফা হাসপাতালে দৌড়াতে দেখা গেছে আত্মীয়স্বজনদের।

খবরে বলা হয়েছে, ইসরায়েলে হামাস যে সহিংস হামলা চালিয়েছে তাতে ৫০ বছর আগের ইয়োম কিপ্পুর যুদ্ধের কথা স্মরণ করিয়ে দিচ্ছে। উদ্ভূত পরিস্থিতিতে উভয় পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানিয়েছে সৌদি আরব, মিশর, তুরস্ক সহ মুসলিম দেশগুলো।

অন্যদিকে ইসরায়েলে হামলার নিন্দা জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মাইকেল, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, জার্মান চ্যান্সেলর ওলাফ শুলটজ, বৃটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুথ প্রমুখ।

শনিবারই এই হামলার পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে ফোনে কথা বলেছেন। তাদেরকে তিনি জানিয়েছেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার আছে।

হামাসের হামলাকে তিনি সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেন।

সৌদি আরব বলেছে, তারা অনাকাঙ্খিত পরিস্থিতিতে ঘনিষ্ঠভাবে দৃষ্টি রাখছে। উভয় পক্ষকে উত্তেজনা বন্ধ করার অনুরোধ করা হয় তাৎক্ষণিকভাবে।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, অব্যাহত দখলদারিত্ব এবং ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকার থেকে বঞ্চিত রাখায় বিপজ্জনক পরিস্থিতি সম্পর্কে আগে অনেকবার সতর্ক করা হয়েছে। মাঝে মাঝেই দুই পক্ষের মধ্যে মধ্যস্থতা করে মিশর। তারা রক্তপাত বন্ধে উপায় খুঁজে পাওয়ার চেষ্টা করছে এরই মধ্যে।

মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরি বলেছেন, তিনি এ বিষয়ে জোরালো যোগাযোগ শুরু করেছেন।

এদিকে রাজনৈতিক এক কনফারেন্সে বক্তব্যকালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান বলেছেন, তার দেশ এ অবস্থায় সব পক্ষের প্রতি বিরত থাকার আহ্বান জানায়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর