সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

আফগানদের বিপক্ষে সহজ জয়ে বিশ্বকাপ শুরু বাংলাদেশের


নিজস্ব ক্রীড়া প্রতিবেদন প্রকাশের সময় :৭ অক্টোবর, ২০২৩ ৪:৫৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানকে ১৫৬ রানে অলআউট করে বোলাররা আগেই অর্ধেক কাজ করে রেখেছিলেন। ব্যাটাররা সেটারই সমাপ্তি টানলেন।

ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়েছে সাকিব আল হাসানের দল।

দারুণ বোলিংয়ে আগে ব্যাট করতে নামা আফগানিস্তানকে পুরো ওভার খেলতে দেয়নি বাংলাদেশ। মাত্র ৩৭.২ ওভার ব্যাট করে আফগানিস্তান থেমে যায় ১৫৬ রানে।

জবাব দিতে নেমে ৩৪.৪ ওভারে ৬ উইকেট হারিয়ে সহজ জয় তুলে নিয়েছে লাল-সবুজের দল।

আজ শনিবার ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে বল করতে নামে বাংলাদেশ।

আফগানিস্তানের দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান শুরুটা করেছিলেন ভালো। প্রথম ৮ ওভারে কোনো উইকেট না হারিয়ে করে ৪৭ রান।

পেসাররা সুবিধা করতে না পারায় ইনিংসের সপ্তম ওভারেই স্পিন আক্রমণে যায় বাংলাদেশ। নিজের হাতে বল তুলে নেন সাকিব। তিন উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ফেরান কক্ষপথে। সেই সঙ্গে মেহেদী হাসান মিরাজের স্পিন ঘূর্ণি ও শেষে তাসকিন, মুস্তাফিজ, শরিফুলদের ক্যামিওতে আফগানদের দেড়শতে আটকে দেয় বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে তিনটি করে উইকেট শিকার করেন সাকিব ও মিরাজ। সাকিব ৩০ রানে তিনটি এবং মিরাজ ২৫ রানে নেন তিন উইকেট। শরিফুল নেন দুই উইকেট। তাসকিন ও মুস্তাফিজ পান একটি করে উইকেট।

১৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে বরাবরের মতো হতাশ করেন ওপেনাররা। ইনিসের সপ্তম ওভারের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে ফেলে বাংলাদেশ। শুরুতে রান আউটে আটকা পড়েন তানজিদ তামিম। দ্রুত রান নিতে গিয়ে নাজিবউল্লাহ জাদরানের সরাসরি থ্রোতে আউট হন তিনি। ১৯ রানে ভাঙে উদ্বোধনী জুটি, ৫ রান করেন তামিম।

এরপর লিটন দাস মূলত ফজল হক ফারুকির বলে বেরিয়ে এসে খেলতে চেয়েছিলেন। কিন্তু টাইমিং মেলাতে পারেননি। ব্যাটের কানায় লেগে বল আঘাত হাতে স্টাম্পে। ১৮ বলে ১৩ রান করেন ফেরেন তিনি, ২৭ ওভারে বাংলাদেশ হারায় দ্বিতীয় উইকেট।

শুরুর ধাক্কা সামাল দিয়ে জুটি বাধেন মিরাজ ও নাজমুল হোসেন শান্ত। যদিও বেশ কবার ক্যাচ তুলে দেন। তবে, আফগান ফিল্ডাররা তা মিস করে জীবন দেন দুজনকে। এই জুটিই পড়ে হয়ে উঠে আফগানদের মাথাব্যথার কারণ। ১২৯ বলে ৯৭ রানের এই জুটিতেই জয়ের পথ লিখে ফেলে বাংলাদেশ।

বল হাতে দারুণ করা মিরাজ ব্যাট হাতেও ছিলেন দুর্দান্ত। ওয়ানডাউনে নেমে বাংলাদেশের কাজটা সহজ করে দেন এই অলরাউন্ডার। উইকেটে থিতু হয়ে ৫৮ বলে তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি। শেষ পর্যন্ত তিনি খেলেন ৭৩ বলে ৫৭ রানের ইনিংস।

শান্ত খেলেন ৮৩ বলে ৫৯ রানের ইনিংস। শেষ দিকে সাকিব করেন ১৪ রান। দুই বিভাগের দাপটে ৯২ বল হাতে রেখেই বাংলাদেশ তুলে নিয়ে স্বস্তির জয়।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান: ৩৭.২ ওভারে ১৫৬/১০ (গুরবাজ ৪৭, জাদরান ২২, রহমত ১৮, শহীদি ১৮, নাজিবুল্লাহ ৫, নবী ৬, ওমর ২২, রশিদ ৯, মুজিব ১, নাভিন ০, ফারুকি ০*; তাসকিন ৬-০-৩২-১, শরিফুল ৬.২-১-৩৪-২, মুস্তাফিজ ৭-১-২৮-১, সাকিব ৮-০-৩০-৩, মিরাজ ৯-৩-২৫-৩, মাহমুদউল্লাহ ১-০-৭-০)

বাংলাদেশ: ৩৪.৪ ওভারে ১৫৮/৪ (তামিম ৫, লিটন ১৩, মিরাজ ৫৭, শান্ত ৫৯*, সাকিব ১৪, মুশফিক ২* ; ফারুকি ৫-০-১৯-১, মুজিব ৭-০-৩০-০, নবীন ৫.৪-০-৩১-১, রশিদ ৯-০-৪৮-০, নবী ৬-১-১৮-০, ওমরযাই ২-০-৯-১)

ফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর