মঙ্গলবার, ১৪ মে, ২০২৪ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ৫ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ভিসা নিষেধাজ্ঞা জারির পর ঢাকায় নিরাপত্তা নিয়ে শঙ্কিত মার্কিন রাষ্ট্রদূত


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৬ সেপ্টেম্বর, ২০২৩ ৬:০২ : অপরাহ্ণ
মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে ক্ষুণ্ন করার জন্য দায়ী ব্যক্তিদের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করার পর নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন দেশটির ঢাকায় নিযুক্ত রাষ্ট্রদূত পিটার হাস।

গত ২৪ সেপ্টেম্বর বেসরকারি টিভি চ্যানেল ২৪-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ আশঙ্কার কথা জানান।

উল্লেখ্য, গত বছরের ১৪ ডিসেম্বর রাজধানীর শাহীনবাগে নিখোঁজ হওয়া বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের বাসায় গিয়েছিলেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। সেদিন তিনি ওই বাসা থেকে বের হওয়ার পর একদল লোক তার পথ আটকানোর চেষ্টা করেন। এ ঘটনায় বাংলাদেশে মার্কিন দূতের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র।

পিটার হাস বলেন, ‘শুধু নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কিত নই, দূতাবাসসহ যারা এখানে কাজ করেন তাদের নিরাপত্তা নিয়ে আমি শঙ্কিত।’

আরও পড়ুন:

পররাষ্ট্রমন্ত্রীর কাছে নিরাপত্তা নিয়ে অসন্তোষ প্রকাশ মার্কিন রাষ্ট্রদূতের

বাংলাদেশ দূতকে ডেকে পিটার হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানালেন ডোনাল্ড লু

উল্লেখ্য, ২০১৮ সালের ৪ আগস্ট ঢাকায় তৎকালীন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছিল। সেদিন রাতে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের মোহাম্মদপুরের বাসায় নৈশভোজে অংশ নিয়েছিলেন তিনি। নৈশভোজ শেষে বার্নিকাট রাত ১১টার দিকে ফেরার পথে অজ্ঞাত ৩০-৪০ জন সশস্ত্র ব্যক্তি রাষ্ট্রদূতের গাড়িতে হামলা চালায়। হামলাকারীরা গাড়িবহরকে ধাওয়া দেয় এবং ইট-পাটকেল নিক্ষেপ করে। তারা পিস্তল ও লাঠিসোটা বহন করছিল এবং বদিউল আলম মজুমদারের বাসায় হামলা করে বাসার ভেতরে ঢোকার চেষ্টা করে।

এ ঘটনায় সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বাদী হয়ে মোহাম্মদপুর থানায় মামলা করেন। কিন্তু পাঁচ বছর পেরিয়ে গেলেও এ মামলার বিচার কাজ এখনো শুরু হয়নি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর