শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বাংলাদেশ দূতকে ডেকে পিটার হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানালেন ডোনাল্ড লু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৮ ডিসেম্বর, ২০২২ ২:৪৭ : অপরাহ্ণ
মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
Rajnitisangbad Facebook Page

ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানকে ডেকে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়েছেন বাইডেন প্রশাসনের প্রভাবশালী কর্মকর্তা ডোনাল্ড লু। তিনি স্টেট ডিপার্টমেন্টের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক মন্ত্রী।

সূত্র মতে, ১৫ ডিসেম্বর মধ্যাহ্নে মার্কিন পররাষ্ট্র দপ্তরে যান বাংলাদেশ দূত মোহাম্মদ ইমরান। সঙ্গে ছিলেন দূতাবাসের একাধিক কর্মকর্তা। কিছুক্ষণ অপেক্ষার পর ডোনাল্ড লু বাংলাদেশ দূতের সঙ্গে কথা বলেন।

উল্লেখ্য, পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বরাবরই তার ক্ষমতাচ্যুতির প্লট তৈরির জন্য স্টেট ডিপার্টমেন্টের পদস্থ কর্মকর্তা ডোনাল্ড লু’কে দায়ী করেন।

সেগুনবাগিচা এবং ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসের তরফে বৈঠকটি পূর্বনির্ধারিত ছিল বলে দাবি করা হয়েছে। এটাকে ঠিক তলব বলতে চাইছে না ঢাকা। ওয়াশিংটন এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।

তবে দায়িত্বশীল কূটনৈতিক সূত্র এটা নিশ্চিত করেছে যে, সেই বৈঠক বা আলোচনায় মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে ঢাকার শাহীনবাগে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনাই ছিল মুখ্য আলোচ্য। বলতে গেলে ওই ইস্যুতেই দ্বিপক্ষীয় আলোচনা সীমাবদ্ধ ছিল।

উল্লেখ্য, দেশে বিভিন্ন সময়ে গুম হওয়া কয়েকজনের পরিবারের সঙ্গে গত ১৪ ডিসেম্বর দেখা করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ২০১৩ সাল থেকে নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের রাজধানীর শাহীনবাগের বাসায় পিটার হাস যখন অবস্থান করছিলেন, তখন বাইরে ‘মায়ের কান্না’ সংগঠনের ব্যানারে কিছু মানুষ জড়ো হন। এই অবস্থায় নিরাপত্তাকর্মীদের সহায়তায় তিনি সেখান থেকে বেরিয়ে যান।

আরও পড়ুন: পররাষ্ট্রমন্ত্রীর কাছে নিরাপত্তা নিয়ে অসন্তোষ প্রকাশ মার্কিন রাষ্ট্রদূতের

এই ঘটনার পর রাষ্ট্রদূত জরুরি ভিত্তিতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন। পররাষ্ট্রমন্ত্রীকে তিনি জানান, শাহীনবাগের ওই বাসার বাইরে অনেক লোক দেখে নিরাপত্তাকর্মীরা তাকে সেখান থেকে সরিয়ে নেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর