সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

সমুদ্রের তলদেশে নির্মাণ হচ্ছে বিশ্বের প্রথম মসজিদ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ সেপ্টেম্বর, ২০২৩ ২:৪৪ : অপরাহ্ণ
তিনতলা বিশিষ্ট মসজিদটির পানির ওপরে দুই তলায় থাকবে বসার জায়গা ও একটি কফিশপ আর পানির নিচে থাকবে নামাজের ব্যবস্থা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সমুদ্রের তলদেশে বিশ্বের প্রথম ভাসমান মসজিদ নির্মাণের ঘোষণা দিয়েছে ‍দুবাই। অনন্য এই মসজিদ নির্মাণে খরচ হবে সাড়ে পাঁচ কোটি দিরহাম (বাংলাদেশি মুদ্রায় প্রাং ১৫০ কোটি টাকা)। শিগগিরই এই মসজিদের নির্মাণকাজ শুরু হবে বলে জানিয়েছে দুবাই কর্তৃপক্ষ।

মসজিদটি হবে অনন্য স্থাপত্যের নান্দনিক এক নিদর্শন। যা এই পৃথিবীর আর কোথাও নেই।

ধর্মীয় পর্যটন প্রকল্প সম্পর্কে এক ব্রিফিংয়ে এ মসজিদ নির্মাণ পরিকল্পনার ঘোষণা দেয় দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগ।

প্রস্তাবিত এই মসজিদটি তিনতলা বিশিষ্ট হবে। এর দুটি অংশ থাকবে। একটি পানির ওপর অন্যটি পানির নিচে। পানির ওপরে থাকবে বসার জায়গা ও একটি কফিশপ। নারী ও পুরুষের জন্য আলাদা আলাদা বসার ব্যবস্থা করা হবে।

আর পানির তলদেশের অংশে থাকবে নামাজের ব্যবস্থা। সেখানে ৫০ থেকে ৭৫ জন মুসল্লি প্রতি ওয়াক্তে নামাজ পড়তে পারবেন। এ ছাড়া পানির নিচেই থাকবে অজু ও ওয়াশরুমের ব্যবস্থা।

খবরে বলা হয়েছে, মসজিদটির ঠিক কোথায় নির্মাণ করা হবে, তা এখনো জানানো হয়নি। তবে এটি সমুদ্র উপকূলীয় এলাকার কাছাকাছি নির্মাণ করা হবে। মূল ভূখণ্ডের সঙ্গে সংযুক্ত একটি সেতুর মাধ্যমে সেখানে মুসল্লিরা যেতে পারবেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, সব ধর্মের মানুষই এই মসজিদ পরিদর্শন করতে পারবেন। তবে তাদের অবশ্যই শালিন ও ইসলামি রীতিনীতি মেনে চলতে হবে।

সূত্র: খালিজ টাইমস।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর