শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

আদিলুরের রায় নিয়ে কড়া ভাষায় বিবৃতি দিলো যুক্তরাষ্ট্র


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৪ সেপ্টেম্বর, ২০২৩ ৬:১৪ : অপরাহ্ণ
মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র।
Rajnitisangbad Facebook Page

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনে মানবাধিকার সংস্থা ‘অধিকার’-এর সম্পাদক আদিলুর রহমান খান শুভ্র ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে দুই বছরের কারাদণ্ড দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

আজ বৃহস্পতিবার ঢাকায় মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এক বিবৃতির মাধ্যমে এই উদ্বেগের কথা প্রকাশ করা হয়।

বিবৃতিতে বলা হয়, ‘মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রচার ও সুরক্ষায় সুশীল সমাজ এবং মানবাধিকার রক্ষাকারী সংস্থাগুলো যে ভূমিকা পালন করে তা মার্কিন যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে সমর্থন করে।’

বাংলাদেশে মানবাধিকার সম্পর্কিত ‘অনলাইন এবং অফলাইনে মতপ্রকাশের স্বাধীনতার উল্লেখযোগ্য সীমাবদ্ধতা’ শীর্ষক ২০২২ সালের কান্ট্রি রিপোর্ট তুলে ধরে বিবৃতিতে দাবি করা হয়েছে-বাংলাদেশের মানবাধিকার গোষ্ঠীগুলো গুরুত্বপূর্ণ সরকারি বিধিনিষেধের মধ্যে পরিচালিত হয়েছে।

এই প্রেক্ষাপটে অধিকার-এর সম্পাদক আদিলুর রহমান খান এবং পরিচালক নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে আদালতের রায় মানবাধিকার রক্ষাকারী এবং সুশীল সমাজের গণতান্ত্রিক ভূমিকা পালনের ইচ্ছাকে আরও সংকুচিত করতে পারে বলে মনে করছে মার্কিন দূতাবাস।

বিবৃতিতে বলা হয়েছে, “গত কয়েক দশক ধরে যারাই ক্ষমতায় থাকুক না কেন ‘অধিকার’ বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ করে রিপোর্ট করেছে। আমরা গণতন্ত্রের অপরিহার্য উপাদান হিসেবে মতপ্রকাশের স্বাধীনতা এবং একটি প্রাণবন্ত সুশীল সমাজকে সমর্থন করে যাচ্ছি এবং সেই মৌলিক অধিকারগুলোর প্রয়োগ সীমিত করার প্রচেষ্টার বিরোধিতা করছি।”

বিবৃতিতে বলা হয়, ‘মানবাধিকার লঙ্ঘনের নথিভুক্ত করা কোনো অপরাধ নয়। আমরা বাংলাদেশি কর্তৃপক্ষকে অবিলম্বে এবং নিঃশর্তভাবে খান ও এলানকে মুক্তি দেওয়ার জন্য অনুরোধ করছি।’

এর আগে আজ বৃহস্পতিবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এ রায় ঘোষণা করেন।

মামলার রায় পড়ার সময় আদালতে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশের পর্যবেক্ষকরা উপস্থিত ছিলেন।

রায়ের পর বিদেশি পর্যবেক্ষকদের মতামত জানতে চাইলে তারা বলেন, আমরা রায় পর্যবেক্ষণ করতে এসেছি।

সাংবাদিকরা বিভিন্ন প্রশ্ন করলেও কোনো উত্তর না দিয়ে তারা বলেন, আমরা শুধু পর্যবেক্ষক হিসেবে আদালতে এসেছি।

আরও পড়ুন: অধিকারের আদিলুর-এলানের ২ বছরের সাজা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর