সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

প্রয়োজনের মুহূর্তে ড. ইউনূসের পাশে দাঁড়ানোর আহ্বান হিলারি ক্লিনটনের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩০ আগস্ট, ২০২৩ ১০:০৬ : পূর্বাহ্ণ
সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ও ড. মুহাম্মদ ইউনূস
Rajnitisangbad Facebook Page

শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের পাশে দাঁড়াতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। সোশ্যাল মিডিয়া টুইটারে এক বার্তায় ইউনূসকে করা হয়রানি রুখে দিতে বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানান।

টুইটার বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো ১৬০টির বেশি বিশ্বনেতার বিবৃতিটি সংযুক্ত করেন তিনি।

টুইটারে হিলারি ক্লিনটন ড. ইউনূসের পাশে থাকার আহ্বান জানিয়ে লিখেছেন-‘নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে তার প্রয়োজনের মুহূর্তে সমর্থনের জন্য আমার এবং ১৬০ জনেরও বেশি বিশ্বনেতার পাশে দাঁড়ান। তাকে হয়রানির বন্ধের দাবির আন্দোলনে যোগ দিন।’

এদিকে ড. ইউনূসকে নিয়ে টুইট করেছেন যুক্তরাষ্ট্রের বিশিষ্ট আইনজীবী, লেখক এবং মানবাধিকারকর্মী কেরি কেনেডি। তিনি বিশ্বখ্যাত মানবাধিকারবিষয়ক সংগঠন রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক সিনেটর রবার্ট এফ কেনেডির মেয়ে এবং সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজি।

শান্তিতে নোবেলজয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে দণ্ড দেয়া হতে পার-এমন আশঙ্কায় ১০০ জনেরও বেশি নোবেল পুরস্কার বিজয়ীসহ এ পর্যন্ত মোট ১৮৩ জন বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি লেখার পর বিশ্বজুড়ে তার প্রতি সমর্থন বেড়েই চলেছে।

ড. ইউনূসের প্রতি বাংলাদেশ সরকারের আচরণের বিষয়ে গভীর উদ্বেগ জানিয়ে চলতি বছরের মার্চ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি লিখেছিলেন রাজনীতি, কূটনীতি, ব্যবসা, শিল্পকলা ও শিক্ষাক্ষেত্রের ৪০ জন বিশ্বনেতা। তাদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ।

উক্ত খোলা চিঠির ধারাবাহিকতায় সম্প্রতি প্রধানমন্ত্রী বরাবর ১০০ জনেরও বেশি নোবেল বিজয়ী সহ ১৬০ জনেরও বেশি বিশ্বনেতা একটি নতুন চিঠিতে স্বাক্ষর করেছেন যাদের মধ্যে হিলারিও রয়েছেন।

আরও পড়ুন: ড. ইউনূস ও নির্বাচন প্রসঙ্গে প্রধানমন্ত্রীর কাছে ১৬০ বিশ্বনেতার খোলাচিঠি

এদিকে গতকাল মঙ্গলবার গণভবনে সংবাদ সম্মেলনে এ সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ড. ইউনূসের যদি এতোই আত্মবিশ্বাস থাকতো আমি কোনো অপরাধ করিনি, তাহলে তিনি আন্তর্জাতিক পর্যায়ে বিবৃতি ভিক্ষা করে বেড়াতেন না। সরকার কোনো বিবৃতিতেই প্রভাবিত হবে না। ড. ইউনূসের বিরুদ্ধে আইন অনুযায়ী মামলা চলবে।’

আরও পড়ুন: দেশে হচ্ছে কী, হবে কী, এটার উত্তর কে দেবে?

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর