মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ২০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

রাশিয়ায় বিমান বিধ্বস্ত, ওয়াগনার প্রধান প্রিগোজিন নিহত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৪ আগস্ট, ২০২৩ ১২:২১ : পূর্বাহ্ণ
রাশিয়ার ভাড়াটে যোদ্ধার দল ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

রাশিয়ায় ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকে বহনকারী একটি বিমান বিধ্বস্ত হয়েছে। রাজধানী মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গগামী বিমানটিতে ওয়াগনারের ৬ জন সহযোগীসহ ১০ আরোহীর সবাই নিহত হয়েছে।

রাশিয়ার জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে বুধবার মস্কো টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আরআইএ নভোস্তির প্রতিবেদনে বলা হয়েছে, প্রিগোজিনসহ ওই বিমানে ১০ আরোহী ছিলেন। তাদের মধ্যে তিনজন ছিলেন ক্রু। দুর্ঘটনায় সবাই নিহত হয়েছেন।

ওয়াগনারপ্রধান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ছিলেন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে দেশটিতে রাশিয়ার হয়ে যুদ্ধ করছিল ওয়াগনার সেনারা। তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তোষ ছিল প্রিগোজিনের।

এ অসন্তোষের প্রকাশ ঘটে গত ২৩ জুন। বিদ্রোহ করে বসেন প্রিগোজিন। রাশিয়ার সামরিক নেতৃত্বকে উৎখাতের জন্য ইউক্রেন সীমান্ত থেকে মস্কোর দিকে অভিযান শুরু করেন তিনি। পথে কয়েকটি শহর নিজেদের নিয়ন্ত্রণে নেয় প্রিগোজিনের যোদ্ধারা। ওয়াগনারের নিয়ন্ত্রণে যায় গুরুত্বপূর্ণ একটি রুশ সেনাঘাঁটি।

প্রিগোজিনের বিদ্রোহের জেরে পুতিন সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখে পড়েন। পরবর্তী সময়ে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় অভিযান বন্ধের ঘোষণা দেন প্রিগোজিন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর