বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ | ৯ ফাল্গুন, ১৪৩০ | ১১ শাবান, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সাইবার নিরাপত্তা আইন নিয়ে যা বললো যুক্তরাষ্ট্র


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ আগস্ট, ২০২৩ ১১:৩০ : পূর্বাহ্ণ
মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশের সাইবার নিরাপত্তা আইনকে আন্তর্জাতিক মানসম্মত করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় গতকাল সোমবার দেশটির পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে প্রশ্ন করা হলে মুখপাত্র ম্যাথিউ মিলার এই আহ্বান জানান।

ম্যাথিউ মিলারকে প্রশ্ন করা হয়, বাংলাদেশ সরকার ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে এই আইন কীভাবে প্রয়োগ করা হতো সে বিষয়ে সমালোচনাত্মক দৃষ্টিভঙ্গি দেখিয়ে এসেছে। তো এই পর্যায়ে এসে বাংলাদেশ যখন আইনটি সংশোধন করতে যাচ্ছে, তখন সে বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনো মূল্যায়ন আছে কী?

জবাবে ম্যাথিউ মিলার বলেন, ‘বাংলাদেশের মন্ত্রিসভা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে এমন প্রতিবেদনকে আমরা স্বাগত জানাই। আমরা আগেই বলেছি, ডিজিটাল নিরাপত্তা আইন সমালোচকদের গ্রেপ্তার, আটক এবং দমন করতে ব্যবহৃত হয়েছে। তবে আমরা বাংলাদেশ সরকারের দীর্ঘদিনের আইন সংস্কারের প্রতিশ্রুতিকে স্বাগত জানাই।’

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, ‘মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করি, যাতে সব অংশীদারকে নতুন খসড়া সাইবার সিকিউরিটি অ্যাক্ট পর্যালোচনা করার সুযোগ দেওয়া হয় এবং এটি আন্তর্জাতিক আইনের মানের সঙ্গে তাল মেলায়।’

এর আগে গতকাল সোমবার আইনমন্ত্রী আনিসুল হক জানান, বহুল বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইন রহিত করে সাইবার নিরাপত্তা আইন নামে নতুন আইন করতে যাচ্ছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: ডিজিটাল নিরাপত্তা আইনের জায়গায় আসছে ‘সাইবার নিরাপত্তা আইন’

মন্ত্রিসভার বৈঠকের পর আইনমন্ত্রী সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু ধারা সংশোধিত হয়ে নতুন আইনে অন্তর্ভুক্ত হবে। সাইবার নিরাপত্তা আইন সেপ্টেম্বরে জাতীয় সংসদে পাস হতে পারে। নতুন আইন হলেও ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া আগের মামলা চলবে জানিয়ে আনিসুল হক বলেন, ওই সব মামলা নতুন আইন অনুযায়ী চলবে।

আরও পড়ুন: সাইবার আইনে কারাদণ্ড নয়, ২৫ লাখ পর্যন্ত জরিমানা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর