সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিং

ওমানে নারী এমপি আটকের ঘটনা সরকারের জন্য বিব্রতকর


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩ আগস্ট, ২০২৩ ৬:১৮ : অপরাহ্ণ
চট্টগ্রামের সংরক্ষিত নারী আসনের এমপি খাদিজাতুল আনোয়ার সনি।
Rajnitisangbad Facebook Page

সংরক্ষিত নারী আসনের (চট্টগ্রাম) সংসদ সদস্য (এমপি) খাদিজাতুল আনোয়ার সনিসহ ১৭ জন বাংলাদেশি ওমানে আটকের ঘটনাটি সরকারের জন্য বিব্রতকর বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলি সাবরিন।

তিনি জানান, ওমানে বাংলাদেশ দূতাবাসের মুচলেকায় সংরক্ষিত মহিলা আসনের এমপি খাদিজাতুল আনোয়ার সনিকে রয়েল ওমান পুলিশের কাস্টডি থেকে মুক্ত করা হয়েছে। মঙ্গলবার রাতে আটকের পরপরই আন্ডার টেকেন দিয়ে তাকে মুক্ত করা সম্ভব হয়। তবে তার সঙ্গে বাকি ১৭ জন আজ মুক্তি পেয়েছেন।

আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের নিয়মিত সাপ্তাহিক ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

এক প্রশ্নের জবাবে সেহেলি সাবরিন বলেন, ওমানে কোনো ধরনের সভা করার ক্ষেত্রে নিষেধ আছে এবং যারা ওখানে সভা করেছিলেন, তারা অনুমতি গ্রহণ করেনি, ওমান সরকারের অনুমতি নেয়নি। এছাড়া সংখ্যায়ও অনেক বেশি ছিল। এটি হোটেলে করা হয়েছিল। এজন্য পুলিশ তৎপরতা চালায়।

সংসদ সদস্যকে মুচলেকা দিয়ে ছাড়ানো হয়েছে কি-না জানতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, আমি দূতাবাস থেকে যতদূর জানতে পেরেছি যে, সংসদ সদস্যকে পুলিশ কাস্টডি থেকে আমাদের দূতাবাসের কর্মকর্তারা গিয়ে পুলিশকে বুঝিয়ে তাকে মুক্ত করে। দূতাবাসের ক্ষেত্রে যেটা হয় যে, সবকিছুর একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া আছে। দূতাবাস যখন হস্তক্ষেপ করেছে তখন দূতাবাসের একটি মুচলেকা হস্তক্ষেপের মাধ্যমেই তো পুলিশ কাস্টডি থেকে মুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: ওমানে বাংলাদেশের নারী এমপি সনি আটক, মুচলেকায় মুক্ত

সেহেলি সাবরিন বলেন, পরিস্থিতিটা প্রবাসী বাংলাদেশিদের জন্য যেমন বিব্রতকর, তেমনি বাংলাদেশি সরকারের জন্যও। প্রবাসী বাংলাদেশিদের প্রতি আমাদের প্রত্যাশা থাকবে যে, বাংলাদেশি নেতৃবৃন্দ ও উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা যখন বিদেশ সফর করেন, তখন তাদের সঙ্গে সাক্ষাৎ ও তাদের সভা করার ক্ষেত্রে স্থানীয় আইন যথাযথভাবে মেনে চলবেন যাতে করে এ ধরনের বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে না হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকেও কয়জন ওই মিটিংয়ে গিয়ে আটক হয়েছিলেন, তারাও আজ ছাড়া পেয়েছেন। সবাইকেই ছেড়ে দেয়া হয়েছে।

সূত্র জানায়, গত মঙ্গলবার ওমানে পৌঁছান খাদিজাতুল আনোয়ার সনি। ওইদিন রাতেই রাজধানী মাস্কাটের হাফফা হাউজ হোটেলের এক রাজনৈতিক সভায় তিনি যোগ দিয়েছিলেন।

খাদিজাতুল আনোয়ার আওয়ামী লীগ থেকে একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের (চট্টগ্রাম) সদস্য হন। তিনি চট্টগ্রামের ফটিকছড়ির প্রয়াত সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা রফিকুল আনোয়ারের মেয়ে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর