মঙ্গলবার, ২১ মে, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

জাতিসংঘের অধীনে বাংলাদেশে নির্বাচনের আহ্বান ১৪ কংগ্রেসম্যানের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৮ জুলাই, ২০২৩ ২:২৪ : অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের কংগ্রেসের অধিবেশন। পুরনো ছবি
Rajnitisangbad Facebook Page

জাতিসংঘের অধীনে বাংলাদেশে নির্বাচন চায় ১৪ মার্কিন কংগ্রেসম্যান। তারা বাংলাদেশ বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস গ্রিনফিল্ডকে চিঠি পাঠিয়েছেন।

বাংলাদেশের উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতির মধ্যে স্থানীয় সময় বৃহস্পতিবার পাঠানো ওই চিঠিতে তারা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের আহ্বান জানিয়েছেন।

ওই ১৪ কংগ্রেসম্যানের সবাই রিপাবলিকান দলের সদস্য। এর আগে মে মাসে ছয়জন রিপাবলিকান কংগ্রেসম্যানের মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাংলাদেশ সরকারের বিভিন্ন ধরনের কর্মকাণ্ডে অসন্তোষ প্রকাশ করে একটি চিঠি দেন।

এরপর জুন মাসে ছয়জন ডেমোক্র্যাট কংগ্রেসম্যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের কাছে বাংলাদেশের অবনতিশীল মানবাধিকার পরিস্থিতি নিয়ে চিঠি লেখেন।

চিঠিতে তারা উল্লেখ করেন, বাংলাদেশের জনগণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করে। শেখ হাসিনার সরকার পেশীশক্তি ব্যবহার করে জনগণকে সেই অধিকার (সুষ্ঠু নির্বাচন) থেকে বঞ্চিত করছে এবং গণমাধ্যমের স্বাধীনতা ও মানবাধিকারকর্মীদের কাজে বাধা দিচ্ছে।

চিঠিতে তারা জাতিসংঘে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূতের মাধ্যমে নিচের তিনটি প্রস্তাব উত্থাপনের জন্যে গুরুত্ব দিয়েছেন।

১. জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে বাংলাদেশের সদস্যপদ স্থগিত করা।

২. নিষেধাজ্ঞাপ্রাপ্ত র‍্যাবে চাকরি করেছেন এমন কোনো সদস্যকে স্বচ্ছ অনুসন্ধান করার আগ পর্যন্ত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গ্রহণ না করা।

৩. জাতিসংঘের মধ্যস্থতায় বিশ্বের অন্যান্য দেশের সহায়তায় বাংলাদেশে সুষ্ঠু এবং অবাধ নির্বাচন নিশ্চিত করা, যেন বাংলাদেশের নাগরিকেরা বিনাবাধা ও কোনো ভয় ছাড়াই নিজের ভোট দিতে পারেন। সে কারণে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন করে নির্বাচনের আয়োজন করা।

ওই চিঠিতে যে ১৪ জন কংগ্রেসম্যান সই করেছেন তারা হলেন-বব গুড, স্কট পেরি, আনা পলিনা-লুনা, জোশ ব্রেচেন, রাল্ফ নরম্যান, অ্যান্ড্রু ক্লাইড, এলি ক্রেন, কোরি মিলস, পল এ গোসার, ডগ লামালফা, রনি এল জ্যাকসন, র‍্যান্ডি ওয়েবার, ব্রায়ান বেবিন ও গ্লেন গ্রোথম্যান।

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন নিয়ে এর আগে সোচ্চার হয়েছিলেন রিপাবলিকান দলের ভার্জিনিয়ার কংগ্রেস সদস্য বব গুড। তিনি মার্কিন কংগ্রেসের ছয়জন সদস্য গত মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে একটি চিঠি লিখেছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর