শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

উজরা জেয়া ও ডোনাল্ড লু ঢাকায়


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১১ জুলাই, ২০২৩ ৭:১৬ : অপরাহ্ণ
ঢাকা শাহজালাল বিমানবন্দরে দুই মার্কিন কূটনীতিক উজরা জেয়া ও ডোনাল্ড লু’কে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

চার দিনের সফরে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্ব দেশটির একটি প্রতিনিধিদল। প্রতিনিধিদলে রয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বহুল আলোচিত ডোনাল্ড লু।

আজ মঙ্গলবার বিকেলে ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তাদের বহনকারী বিমান।

বিমানবন্দরে দুই মার্কিন কূটনীতিক উজরা জেয়া ও ডোনাল্ড লু’কে স্বাগত জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। এ সময় ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

উজরা জেয়া ও ডোনাল্ড লু। দুজনই তুখোড় পেশাদার কূটনীতিক। ফরেন সার্ভিসে উজরা জেয়ার ক্যারিয়ার ২৭ বছরের ও ডোনাল্ড লু’র ৩০। রাজনীতিতেও তাদের দীর্ঘদিনের অভিজ্ঞতা।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, গণতন্ত্র, মানবাধিকার বিশেষত আসন্ন নির্বাচনকে অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য করার বিষয়ে আলোচনা করতে ঢাকায় এসেছেন দুই মার্কিন কূটনীতিক।

উজরার নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি দু’দিন আগে ভারতে এসেছে। সেখানে অনানুষ্ঠানিক পর্বে বাংলাদেশ নিয়ে আলোচনা হয়েছে বলে খবর বেরিয়েছে।

উজরার এটা প্রথম সফর হলেও ডোনাল্ড লু’র এটি তৃতীয় সফর। বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে মার্কিন ভিসা দেয়া হবে না এমন শর্তজুড়ে গত মে মাসে যুক্তরাষ্ট্রের স্বতন্ত্র ভিসা নীতির ঘোষণার পর এটাই দেশটির জ্যেষ্ঠ প্রতিনিধি দলের প্রথম ঢাকা সফর। সঙ্গত কারণেই প্রতিনিধিদলের সফরে মুখ্য আলোচ্য হবে নির্বাচন। বিশেষত: নির্বাচনটি কোন ফর্মে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: জাতীয় নির্বাচন ঘিরে নাগরিকদের জন্য মার্কিন দূতাবাসের সতর্কতা জারি

সূত্র জানিয়েছে, উজরা জেয়া ঢাকায় নির্ধারিত কর্মসূচিতে অংশ নিয়ে ওয়াশিংটনে ফিরে যাবেন। তবে ওই টিমের প্রভাবশালী সদস্য ডোনাল্ড লু দক্ষিণ এশিয়াতেই থাকছেন। তিনি বাংলাদেশ থেকে নেপাল যাবেন। সে কারণে তিনি বাড়তি কয়েক ঘণ্টা ঢাকায় অবস্থান করবেন।

বহুল আলোচিত ওই মার্কিন কর্মকর্তা ওই সময়ে নিজের মতো করে বাংলাদেশে কাটাবেন বলে জানা গেছে।

আরও পড়ুন: বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন নিয়ে অন্যদের আপত্তি কেন, প্রশ্ন মার্কিন মুখপাত্রের

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর