শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা খেলা

চোখের জলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন তামিম


ক্রীড়া প্রতিবেদক প্রকাশের সময় :৬ জুলাই, ২০২৩ ১:৫১ : অপরাহ্ণ
সংবাদ সম্মেলনে অবসরের কথা বলতে গিয়ে কাঁদলেন তামিম ইকবাল। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে হঠাৎ সংবাদ সম্মেলনের ডাক। হঠাৎ কেন সংবাদ সম্মেলন ডাকলেন তামিম ইকবাল? এ নিয়ে গুঞ্জনের শেষ ছিল না।

তামিম ক্যামেরার সামনে আসার আগেই আঁচ করা গিয়েছিল বড়সড় কিছু হতে যাচ্ছে। শেষ পর্যন্ত তাই হলো।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল।

আজ বৃহস্পতিবার চট্টগ্রামের একটি হোটেলে সংবাদ সম্মেলন ডেকে নিজের অবসরের কথা ঘোষণা দেন বাংলাদেশের ড্যাশিং হার্ড হিটার এই ওপেনার।

নিজের ক্যারিয়ারের ইতি টানার কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন তামিম। এ সময় মাথা নিচু করে চোখের জল মুছতে দেখা যায় তাকে।

কান্না ভেজা কণ্ঠে অবসরের ঘোষণা দিয়ে তামিম বলেছেন, ‘আফগানিস্তানের বিপক্ষে গতকালের ম্যাচটিই আমার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এই মুহূর্ত থেকে আমি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছি।’

কেন এমন সিদ্ধান্ত নিলেন তামিম? প্রশ্ন উঠছে জোরেসোরে। তবে তামিম জানিয়েছেন, এমন সিদ্ধান্ত হুট করে নেওয়া হয়নি।

তিনি বলেন, ‘অনেকদিন ধরেই আমি এটা নিয়ে ভাবছি। পরিবারের সঙ্গে কথাও বলেছি এটা নিয়ে। মনে হয়েছে এটাই আমার সেরা সময়, অবসর নেওয়ার।’

সেই সঙ্গে পরিবার ও ভক্ত-সতীর্থদের ধন্যবাদ দিতেও ভুল করলেন না তামিম। বললেন, ‘আমি আমার পরিবারের সদস্যদে সঙ্গে কথা বলছি। আমি ধন্যবাদ জানাই তাদেরকে। আমার বাবাকে ধন্যবাদ জানাই। সেই সঙ্গে আমার সতীর্থ ও ভক্তদের ধন্যবাদ জানাই।’

সাম্প্রতিক সময়গুলোতে ইনজুরির সঙ্গে লড়াই করেছেন তামিম। গত ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে খেলতে পারেননি ওয়ানডে সিরিজ। পিঠের পুরোনো চোটের কারণে খেলতে পারেননি আফগানদের বিরুদ্ধে একমাত্র টেস্টও। একই প্রতিপক্ষের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের আগে তিনি নিজেকে শতভাগ ফিট নয় বলে দাবি করেও ম্যাচ খেলেছিলেন। যা নিয়ে সমালোচনা তৈরি হয়।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে বেশ কড়া ভাষায় কথা বলেন তামিমকে নিয়ে। ধারণা করা হচ্ছে, এসব সমালোচনার জবাবটা তামিম দিলেন বিদায় নামক কঠিন একটা শব্দ দিয়ে।

এর আগে ২০২২ সালের ১৬ জুলাই হঠাৎ করেই সামাজিক যোগাযোগমাধ্যমে টি-টোয়েন্টি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তামিম। এরপর থেকে শুধুমাত্র দেশের হয়ে টেস্ট ও ওয়ানডেতে দেখা যায় তাকে।

এবারও হঠাৎ করেই সরে দাঁড়ালেন বাকি দুই ফরম্যাট থেকে।

আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের যাত্রা ২০০৭ সালের ফেব্রুয়ারিতে কেনিয়ার বিরুদ্ধে। আগ্রাসী ব্যাটিংয়ের ঝড় তুলে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। এরপর নানা চড়াই-উৎরাই পেরিয়ে ক্রমে নিজেকে প্রতিষ্ঠিত করেন দেশের সফলতম ব্যাটসম্যান হিসেবে।

বাংলাদেশের ব্যাটিং রেকর্ডের অনেকগুলোই নিজের করে নেন তিনি। বাংলাদেশের ক্রিকেটে অনেক ‘প্রথম’ কিছুর জনক এই তামিম।

৭০ টেস্টে ৩৮.৮৯ গড়ে রান ৫ হাজার ১৩৪ রান তামিমের। সেঞ্চুরি ১০টি, ফিফটি ৩১টি। টেস্টে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রান ও সেঞ্চুরি তার। ২৪১ ওয়ানডে ম্যাচে ৩৬.৬২ গড়ে ৮ হাজার ৩১৩ রান তামিমের। ১৪ সেঞ্চুরির সঙ্গে আছে ৫৬টি ফিফটি। এই সংস্করণে দেশের হয়ে রান, সেঞ্চুরি, ফিফটি, সবকিছুতেই তিনি সবার ওপরে।

৭৪ ম্যাচে ১ হাজার ৭০১ রান নিয়ে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলেছেন গত জুলাইয়েই। এই সংস্করণে দেশের একমাত্র সেঞ্চুরিয়ানও তিনি। তিন সংস্করণ মিলিয়ে ১৫ হাজার রান করা দেশের একমাত্র ব্যাটসম্যান তামিম ইকবাল। আন্তর্জাতিক ক্রিকেটে তার সেঞ্চুরি ২৫টি।

বাংলাদেশের হয়ে ২০ সেঞ্চুরিও নেই আর কারও। ২০১৭ সালে নিউজিল্যান্ড সফরে নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিমের চোটের কারণে ক্রাইস্টচার্চ টেস্টে নেতৃত্ব দিয়ে দেশের হয়ে প্রথম অধিনায়কত্বের স্বাদ পান তামিম।

২০১৯ বিশ্বকাপের পরপর শ্রীলঙ্কা সফরে তিন ওয়ানডেতে নেতৃত্ব দেন তিনি মাশরাফি বিন মুর্তজার চোটে পড়ায়। ২০২০ সালে মাশরাফি নেতৃত্ব ছাড়ার পর ওয়ানডে দলের নিয়মিত অধিনায়কের দায়িত্বও পান তিনিই।

সব মিলিয়ে ৩৭টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন তিনি। জয় পেয়েছেন ২১টিতে। অন্তত ৫টি ওয়ানডেতে নেতৃত্ব দেওয়া ক্রিকেটারদের মধ্যে সাফল্যের শতকরা হারে বাংলাদেশের সফলতম অধিনায়ক তিনিই।

তামিমের বর্ণাঢ্য ক্যারিয়ারে একটাই আফসোস বিশ্বকাপ। চারটি ওয়ানডে বিশ্বকাপে ২৯ ম্যাচে নেই তার সেঞ্চুরি। চারটি ফিফটিতে ৭১৮ রান করেছেন ২৪.৭৫ গড়ে। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩১৯ রান তাড়ায় ৯৫ রানের ইনিংসটিই বিশ্বকাপে তার ক্যারিয়ার সেরা।

আর কয়েক মাস পরেই ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। বৈশ্বিক আসরে আক্ষেপ ঘোচানোর হাতছানি ছিল তামিমের। তবে হঠাত এক ঝড়ে সব থমকে দিলেন তামিম। শেষ হলো বাংলাদেশের ক্রিকেটে উজ্জ্বল এক ক্রিকেটারের যাত্রা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর