শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪ | ১৪ বৈশাখ, ১৪৩১ | ১৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

সৌদিতে তীব্র গরম, একদিনে ৭ বাংলাদেশি হাজির মৃত্যু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩০ জুন, ২০২৩ ১০:৫১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চলতি জুন মাসের প্রায় প্রতিদিনই সৌদি আরবের তাপমাত্রা উঠেছে ৪২ থেকে ৪৫ ডিগ্রিতে। তীব্র গরমের মধ্যে গতকাল বৃহস্পতিবার সাত বাংলাদেশি হাজির মৃত্যুর খবর পাওয়া গেছে।

হজ পালন করতে গিয়ে এ পর্যন্ত ৪৩ জন বাংলাদেশী হাজির মৃত্যু হয়েছে। তাদের অধিকাংশই অতিরিক্ত গরমের কারণে হিট স্ট্রোকে মারা গেছেন।

সেখানে পবিত্র হজ পালন করতে গিয়ে এ পর্যন্ত ৪৩ জন বাংলাদেশী হাজীর মৃত্যু হয়েছে। এর মধ্যে গতকাল দিনেই মারা গেছেন ৭ জন। তাদের অধিকাংশই অতিরিক্ত গরমের কারণে হিট স্ট্রোকে মারা গেছেন।

ধর্ম মন্ত্রণালয়ের পবিত্র হজ বুলেটিনে জানানো হয়, মারা যাওয়া বাংলাদেশি হাজিদের মধ্যে ৩৫ জন পুরুষ ও ৮ জন মহিলা। মক্কায় মারা গেছেন ৩৫ জন ও বাকিরা মদিনায় মারা গেছেন।

ধর্ম মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহম্মদ আল আবদুল আলী জানিয়েছেন, হজের মোট তিন দিনে মক্কার প্রচণ্ড তাপ ও গরমে হিটস্ট্রোকের শিকার হয়েছেন অনেকে। এর বাইরে গত অন্তত এক লাখ ১১ হাজার ৭৬১ জন হজযাত্রী তীব্র গরমজনিত কারণে অসুস্থ হয়ে হাসপাতাল এবং অস্থায়ী স্বাস্থ্যশিবিরগুলোতে চিকিৎসা সেবা নিয়েছেন।

মৃত হাজিদের সৌদি আরবে দাফনের প্রক্রিয়া চলছে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

দেশটির আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে মৃত্যুবরণ করলে তার মরদেহ সেখানেই দাফন করা হয়। মরদেহ তার নিজ দেশে নেওয়া যায় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তি গ্রাহ্য করা হয় না।

হজ পালন করতে গিয়ে মক্কায় হজযাত্রী মারা গেলে তাদের মসজিদুল হারামে জানাজা শেষে মক্কার শরাইয়া কবরস্থানে দাফন করা হয়। মদিনায় মারা গেলে মসজিদে নববিতে জানাজা শেষে দাফন করা হয়। আর জান্নাতুল বাকি কবরস্থানে এবং জেদ্দায় মারা গেলে সেখানকার স্থানীয় কবরস্থানে দাফন করা হয়।

এদিকে বাংলাদেশ হাজিদের ফিরতি ফ্লাইট আগামী ২ জুলাই থেকে শুরু হয়ে চলবে ২ আগস্ট পর্যন্ত।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর